১০ কোটি ডলার ঋণ দিচ্ছে কোরিয়ান এক্সিম ব্যাংক

প্রকাশ: জুন ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সামাজিক স্থিতিস্থাপকতা প্রোগ্রামের দ্বিতীয় পর্যায়ে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে কোরিয়ান এক্সিম ব্যাংক। ইডিসিএফ প্রোগ্রামের অধীনে নমনীয় এ ঋণের বাৎসরিক সুদের হার ১ শতাংশ। সাত বছরের গ্রেস পিরিয়ডসহ এ ঋণ পরিশোধ করা যাবে ২৫ বছরে। সোমবার (২৪ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও কোরিয়ান এক্সিম ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইআরডি।

ইআরডির পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকার এবং কোরিয়া এক্সিম ব্যাংকের মধ্যে ইডিসিএফ প্রোগ্রাম ফর ‘সেকেন্ড স্ট্রেংদেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রাম, সাবপ্রোগ্রাম-১’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ১০ কোটি মার্কিন ডলার ঋণ চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ এবং কোরিয়া এক্সিম ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক হোয়াং কিওন ঋণ চুক্তি স্বাক্ষর করেন।

অর্থ বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় এ নীতি সংস্কারমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে। এ কর্মসূচির উদ্দেশ্য হলো বাংলাদেশের সামাজিক স্থিতিস্থাপকতা জোরদার এবং সুরক্ষার অন্তর্ভুক্তি ও প্রতিক্রিয়াশীলতা বৃদ্ধি করা।

কোরিয়া সরকার কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পে নমনীয় ঋণ সহায়তা প্রদান করে আসছে। এ ঋণচুক্তির আওতায় উল্লেখিত ঋণটি নমনীয় ঋণ যার বাৎসরিক সুদের হার ১ শতাংশ এবং ঋণ পরিশোধকাল ৭ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ২৫ বছর।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫