চলতি বছর ১৩০১ হজযাত্রীর মৃত্যু

প্রকাশ: জুন ২৪, ২০২৪

বণিক বার্তা অনলাইন

চলতি বছর হজ পালন করতে গিয়ে কমপক্ষে এক হাজার ৩০১ জনের মৃত্যু হয়েছে। সৌদি আরব বলছে, এদের মধ্যে বেশির ভাগই অননুমোদিত হজযাত্রী। অনেকেই তীব্র গরমে দীর্ঘ পথ হেঁটে অসুস্থ হয়ে পড়েন। এবারের হজের সময়টাতে পবিত্র মক্কা নগরীতে তাপমাত্রা সর্বোচ্চ ৫১ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে। খবর বিবিসির।

সৌদির সরকারি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছে তাদের তিন-চতুর্থাংশের সেখানে থাকার আনুষ্ঠানিক কোনো অনুমতি ছিল না। সে কারণে তারা হজের পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাননি। তীব্র গরমে অনেকেই তাঁবুতে আশ্রয় নিতে পারেননি এবং সরাসরি সূর্যের আলোর নিচেই অবস্থান করতে হয়েছে এবং দীর্ঘ সময় হাঁটতে হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেছেন, তীব্র তাপপ্রবাহ যে কতটা বিপজ্জনক এবং কীভাবে হজযাত্রীরা নিরাপদ থাকতে পারেন সে সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেষ্টা অব্যাহত রয়েছে। বিভিন্ন হাসপাতালে প্রায় পাঁচ লাখ হজযাত্রীকে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ ৪০ হাজারের বেশি হজযাত্রীই অননুমোদিত। কেউ কেউ এখনও প্রচণ্ড তাপ প্রবাহের কারণে ক্লান্তি নিয়ে হাসপাতালেই অবস্থান করছেন। তিনি বলেন, আল্লাহ নিহতদের প্রতি রহম করুন এবং তাদের ক্ষমা করুন। তাদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, পবিত্র মক্কা নগরীতে তাপমাত্রা ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। বিশ্বের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের মৃত্যুর সংখ্যা সম্পর্কে আপডেট দিচ্ছে। তবে সৌদি আরব রোববার পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে সে বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করেনি বা সরকারি কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫