কর্মীদের বেতন দেয়নি জ্যাকি ভাগনানির কোম্পানি

প্রকাশ: জুন ২৪, ২০২৪

ফিচার ডেস্ক

অভিনেতা জ্যাকি ভাগনানির বাবা বিখ্যাত প্রযোজক বাসু ভাগনানি। তাদের প্রযোজনা প্রতিষ্ঠান পূজা এন্টারটেইনমেন্ট। সম্প্রতি তাদের বিরুদ্ধে উঠেছে একটি অভিযোগ। তা হলো, এক বছর ধরে কর্মীদের বেতন দেননি তারা। প্রতিষ্ঠানের সাবেক কর্মী রুচিতা কাম্বলে শুক্রবার তার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে এ অভিযোগ করেন। এ সময় তিনি পূজা এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে অপেশাদার আচরণের অভিযোগ করেন। এছাড়া প্রতিষ্ঠানের তরফ থেকে কর্মীদের সঙ্গে অনৈতিক আচরণ করা হয় বলেও তিনি জানান। 

পূজা এন্টারটেইনমেন্টকে মেনশন করে পোস্টে কাম্বলে লেখেন, ‘এ তরুণ কর্মীদের দুর্দশা দেখুন। তারা সুন্দর করে কর্মজীবন শুরু করেছেন, কিন্তু পড়েছেন বিড়ম্বনায়। তাদের প্রতি পূজা এন্টারটেইনমেন্টের আচরণ অপেশাদার ও অসম্মানজনক। আমরা বহুদিন ধরে তা সহ্য করে এসেছি।’ 

রুচিতা জানান, নিজেদের উপার্জন করা টাকা আদায় করতে তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো হয়। এ নিয়ে তিনি লেখেন, ‘আমাদের উপার্জিত অর্থ আদায়ের জন্য একজনের কাছ থেকে আরেকজনের কাছে পাঠানো হয়। বলা হয় ৪০-৫০ কর্ম দিবসের মধ্যে তা দেয়া হবে, কিন্তু তাও দেয়া হয় না। ব্যাপারটা এমন যে আমরা প্যাশন থেকে কাজ করি বলে যেন আমাদের অর্থের প্রয়োজন নেই।’

বিশ্বের বিভিন্ন জায়গায়ই কর্মক্ষেত্রে বেতনাদি নিয়ে নানা সমস্যা হয়ে থাকে। কিন্তু পূজা এন্টারটেইনমেন্টের বিষয়টি রুচিতা যেভাবে বলেছেন তাতে মনে হয়, জ্যাকি ও তার কোম্পানি কর্মীদের বিনা বেতনে কাজ করাতে চায়। বিষয়টিকে অনৈতিক বলে উল্লেখ করেছেন রুচিতা। এ নিয়ে তিনি বাসু ভাগনানি ও জ্যাকি ভাগনানিরও মনোযোগ আকর্ষণ করেছেন। পিতা-পূত্রকে তিনি মেনশন করেছেন পোস্টে। 

রুচিতা কোনো মিথ্যা অভিযোগ করেননি এবং তার প্রমাণ আছে পোস্টের কমেন্ট সেকশনে। পোস্টের সঙ্গে একটি স্ক্রিনশট আছে, যেখানে বৈষ্ণবী পারালিকরসহ আরো ১০০ জন কর্মী তাদের বেতন থেকে বঞ্চিত হওয়ার দাবি করেছেন। কমেন্ট সেকশনে দেখা যায় একজন লিখেছেন, তিনি বহুদিন ধরে বেতন পাননি এবং এ নিয়ে তাকে ক্রমাগত ঘোরানো হচ্ছে। একজন আরো জানিয়েছেন, আউটডোর শুটিংয়ে ক্রু মেম্বারদের খাবার পর্যন্ত দেয়া হয় না।

অভিযোগ উঠলেও পূজা এন্টারটেইনমেন্ট বা ভাগনানি পরিবারের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। উল্লেখ্য, ভাগনানিদের প্রযোজিত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বড়ে মিয়া ছোটে মিয়া’ নির্মাণ খরচও তুলতে পারেনি।

সূত্র: ইয়ন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫