বন্ধুদের নিয়ে ইউটিউব প্লেলিস্ট তৈরির উপায়

প্রকাশ: জুন ২৪, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বন্ধু বা পরিবারের সদস্যদের নিয়ে সহজে মিউজিক প্লেলিস্ট তৈরির সুবিধা দিচ্ছে ইউটিউব। মিউজিক স্ট্রিমিংয়ের দিক থেকে প্লাটফর্মটি প্রচলিত। অ্যান্ড্রয়েড, আইওএস থেকে শুরু করে ওয়েব ব্রাউজার থেকেও এতে প্রবেশ করা যায়। খবর দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস।

বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন ব্যবহারকারী নিয়ে ইউটিউব মিউজিক হলো ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং প্লাটফর্মগুলোর মধ্যে একটি। 

ইউটিউব মিউজিকে কোলাবরেটিভ প্লেলিস্ট তৈরি করার ক্ষেত্রে বেশকিছু পদ্ধতি অনুসরণ করতে হবে এবং বন্ধু ও প্রিয়জনরাও এখানে যুক্ত হতে পারবে। এজন্য প্রথমে স্মার্টফোনে থাকা ইউটিউব মিউজিক অ্যাপ চালু করে লাইব্রেরিতে প্রবেশ করতে হবে। সেখানে নিউ অপশনে ক্লিক করে প্লেলিস্ট বাছাই করতে হবে। সেখানে একটি নাম নির্ধারণ করতে হবে, চাইলে সেখানে বিস্তারিত যুক্ত করা যাবে। সব ঠিক হয়ে গেলে ক্রিয়েট অপশন নির্বাচন করতে হবে। এর মাধ্যমে প্লেলিস্ট তৈরি হয়ে যাবে। 

ইউটিউব মিউজিকের প্লেলিস্টে বন্ধু-প্রিয়জনদের যুক্ত করারও ধাপ রয়েছে। প্রথমে অ্যাপ থেকে লাইব্রেরিতে প্রবেশ করতে হবে। বিদ্যমান প্লেলিস্ট চেপে ধরতে হবে। এরপর ডিসপ্লেতে দেখানো পেন্সিল বা এডিট আইকনে ক্লিক করে কোলাবরেট নির্বাচন করতে হবে। এরপর প্রাইভেসি সেটিংস পাবলিক করে দিতে হবে। এরপর কোলাবরেটর ক্যান অ্যাড সংস অ্যান্ড ভিডিওজ চালু করে দিলেই কাজ হয়ে যাবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫