আইনবহির্ভূত কাজ করলে ছাড় পাবেন না র‍্যাব সদস্যরাও— র‍্যাব ডিজি

প্রকাশ: জুন ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

আইনবহির্ভূত কাজ করে কেউই ছাড় পাবে না বলে মন্তব্য করেছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নবনিযুক্ত মহাপরিচালক অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ। বাহিনীর সদস্যদের অপেশাদার কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। রোববার (২৩ জুন) রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে উগ্র জঙ্গীবাদ, সন্ত্রাস নির্মূল, অবৈধ অস্ত্র, মাদক উদ্ধার এবং কিশোর গ্যাং প্রতিরোধে বিশেষ গুরুত্ব আরোপ করে ৫ দফা দিক নির্দেশনা ও কর্মপন্থা তুলে ধরা হয়। র‌্যাব ডিজি বলেন, র‍্যাবের প্রতি মানুষের যে আস্থা ও বিশ্বাস সেটা আমরা আরো বৃদ্ধি করতে চাই। সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনে প্রত্যেকটি ব্যাটালিয়নকে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, র‌্যাবের প্রতিটি সদস্যকে সব ক্ষেত্রে সর্বোচ্চ শৃঙ্খলা বজায় রাখা, চেইন অব কমান্ড অনুসরণ এবং শৃঙ্খলা পরিপন্থী কাজ থেকে বিরত থাকার বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। কোনো র‌্যাব সদস্য যদি আইনবহির্ভূত বা অসৎ উদ্দেশ্যে কোনো কাজ করেন তাহলে তার বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

র‌্যাব ডিজি আরো বলেন, অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষায় এলিট ফোর্স হিসেবে র‌্যাব জঙ্গী ও মাদকবিরোধী কার্যক্রম, অবৈধ অস্ত্র উদ্ধার, অপরাধ নিয়ন্ত্রণ, অপরাধী ও সন্ত্রাসী গ্রেপ্তারে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। র‌্যাব মাদকের বিরুদ্ধে জোরালো অবস্থান গ্রহণ করে আসছে। প্রতিষ্ঠা হতে র‌্যাব অদ্যাবধি প্রায় ১ লাখ ৪৮ হাজারের অধিক মাদক কারবারিকে গ্রেফতার, প্রায় ৬ হাজার ৮ কোটি ২৬ লাখ টাকার বেশি মূল্যমানের মাদকদ্রব্য উদ্ধার করতে সক্ষম হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫