বরগুনায় সেতু ভেঙে মাইক্রোবাস খালে ৯ মরদেহ উদ্ধার

প্রকাশ: জুন ২৩, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I বরগুনা

বরগুনার আমতলী উপজেলায় লোহার সেতু ভেঙে মাইক্রোবাস খালে পড়ে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে। চারজনকে জীবিত উদ্ধার করা গেলেও এখনো নিখোঁজ রয়েছে তিনজন। গতকাল দুপুরে উপজেলার চাওড়া ইউনিয়নের হলদিয়া বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু নিশ্চিত করেছেন। 

জানা গেছে, আমতলী উপজেলার চাওড়া ইউনিয়ন ও হলদিয়া ইউনিয়নের সংযোগ সেতুটি ভেঙে গতকাল বেলা আড়াইটার দিকে একটি মাইক্রোবাস ও অটোরিকশা সুবন্ধী খালে পড়ে যায়। মাইক্রোবাসের যাত্রীরা বরগুনা শহরের সেলিম রেজার ছেলে ডা. সোহাগের বৌভাতের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিল। তারা সবাই কনেপক্ষের আত্মীয়। ঘটনাস্থলে পৌঁছলে সেতুটি ভেঙে মাইক্রোবাসটি খালে পড়ে যায়। পরে স্থানীয়রা এগিয়ে এলেও মুষলধারে বৃষ্টি হওয়ায় উদ্ধারকাজে বিলম্ব হয়। মাইক্রোবাসটি পানির ওপরে তোলার পর ভেতর থেকে বেরিয়ে আসে নারী-শিশুসহ নয়টি মরদেহ। চারজনকে জীবিত উদ্ধার করা গেলেও এখনো নিখোঁজ রয়েছে তিনজন।

নিহতদের মধ্যে সাতজন মাদারীপুরের শিবচর উপজেলার বাসিন্দা এবং দুজন স্থানীয় গুরুদল গ্রামের। নিহতরা হলেন মাদারীপুরের শিবচর উপজেলার কোকরারচর গ্রামের রকিবুল হাওলাদারের স্ত্রী রুবিয়া (৪৫), সোহেল খানের স্ত্রী রাইতি খান (২২), বাবুল মাতবরের স্ত্রী ফাতেমা (৩৫), আবুল কালামের স্ত্রী শাহনাজ আক্তার (৩৭) এবং দুই কন্যা তাহিয়াত মেজবিন (৭) ও তাসফিয়া মুবাসসেরা (১২), ফজলুর রহমান খানের স্ত্রী ফরিদা বেগম (৪৮)। নিহত অন্য দুজন বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের তক্তাবুনিয়া গ্রামের জহিরুল ইসলামের স্ত্রী জাকিয়া (৩৫) ও তার মেয়ে রুকাইদ ইসলাম (৫)। 

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু জানান, হতাহতদের উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক নয়জনকে মৃত ঘোষণা করেন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে সাতজন নারী ও দুই শিশু। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে, দুর্ঘটনার খবর পেয়ে বরগুনা-১ আসনের সংসদ সদস্য গোলাম সরোয়ার টুকু ও বরগুনার জেলা প্রশাসক রফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জীবিত উদ্ধার হওয়া চারজন হলেন মাহবুব খান, সোহেল খান, সুমা আক্তার ও দিশা আক্তার। এর মধ্যে মাহবুব খান বলেন, ‘শুক্রবার আমরা ভাগ্নি হুমায়রা বেগমের বাড়ি হলদিয়া ইউনিয়নের গুরুদল গ্রামে যাই। সেখান থেকে একটি হাইএস মাইক্রোবাসে দুপুর ১টায় ভাগ্নি জামাইয়ের আমতলীর বাড়ির অনুষ্ঠানে যোগদানের জন্য রওনা হই। বেলা দেড়টায় হলদিয়া বাজারসংলগ্ন একটি লোহার সেতু পার হওয়ার সময় ভেঙে মাইক্রোবাসটি কচুরিপানাভর্তি খালে পড়ে যায়। এরপর আর কিছুই বলতে পারি না। জ্ঞান ফিরে দেখি হাসপাতালে, আল্লায় মোগো বাঁচাইলেও সব শ্যাষ অইয়া গ্যাছে।’

স্থানীয় হলদিয়া গ্রামের ইউপি সদস্য সাইফুল ইসলাম সোহেল বলেন, ‘সেতু ভেঙে মাইক্রোবাসটি খালে পড়ে যাওয়ার পর আমরা খবর পেয়ে দ্রুত উদ্ধারকাজে নেমে পড়ি। চারজনকে জীবিত উদ্ধার করা গেলেও নয়জনের মরদেহ পাওয়া যায়।’

দুর্ঘটনার পর খবর পেয়ে আমতলী উপজেলা ফায়ার সার্ভিস ও পুলিশ উদ্ধারকাজে অংশ নেয়। মুষলধারে বৃষ্টির কারণে উদ্ধারকাজ কিছুটা বিলম্ব হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫