ভারতের কাছে ৫০ রানে হারল বাংলাদেশ

প্রকাশ: জুন ২৩, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের ম্যাচে ভারতের কাছে ৫০ রানে হেরে বিদায়ের পথে বাংলাদেশ। টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ দলনায়ক নাজমুল হোসেন শান্ত। যদিও তার পরিকল্পনা নস্যাৎ করে দিয়ে ৫ উইকেটে ১৯৬ রানের সৌধ গড়ে ভারত। শেষ দিকে ৫০ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে ২০০ ছুঁইছুঁই সংগ্রহ এনে দেন হার্দিক পান্ডিয়া। বিশাল এই রান তাড়া করতে নেমে ৮ উইকেটে ১৪৬ রান তুলতে সমর্থ হয় বাংলাদেশ। 

সুপার এইটে এটা ভারতের দ্বিতীয় জয়। এই জয়ে সেমিফাইনাল প্রায় নিশ্চিত করল দলটি। যদিও গাণিতিকভাবে এখনো বাংলাদেশ বিদায় নেয়নি। ‘গ্রুপ-১’-এর আরেক ম্যাচে আজ সকালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আফগানিস্তান। অজিরা প্রথম ম্যাচে হারায় বাংলাদেশকে, আর আফগানরা হেরেছে ভারতের কাছে। 

বাংলাদেশের বোলিং কাল আশার আলো দেখালেও তা শেষ পর্যন্ত থাকেনি। স্পিনার সাকিব আল হাসান ও পেসার তানজিম হাসান সাকিবের জোড়া আঘাতে নবম ওভারের মধ্যে তিন উইকেট হারায় ভারত। চতুর্থ ওভারে রোহিতকে ফেরান সাকিব আল হাসান। মিড-অনে তার ক্যাচটি নেন জাকের আলী। এরপর নবম ওভারে আক্রমণে এসে বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে আনন্দের জোয়ারে ভাসান তানজিম হাসান সাকিব। কোহলি হয়েছেন বোল্ড, আর সূর্যকুমার ক্যাচ দেন উইকেটকিপার লিটন দাসকে। 

দুর্দান্ত শুরুর পরও পাওয়ার প্লেতে ভারত এক উইকেটে ৫৩ রান তুলতে সমর্থ হয়। এরপর নবম ওভারে তানজিম ৯ রান দিয়ে তুলে নেন দুই উইকেট। ১০ ওভার শেষে ভারতের সংগ্রহ ছিল ৮৩/৩। এ সময় বাংলাদেশের বোলাররা প্রতিপক্ষকে খানিকটা চেপে ধরলেও সেই চাপ থেকে দলকে বের করে নেন ঋষভ পন্ত (২৪ বলে ৩৬), শিবাম দুবে (২৪ বলে ৩৪) ও শেষ দিকে পান্ডিয়া (২৭ বলে ৫০)। 

পান্ডিয়ার ঝড়ে শেষ ৫ ওভার থেকে ৬২ রান সংগ্রহ করে ভারত সংগ্রহটা দুশর কাছাকাছি নিয়ে যায়। শেষ ১০ ওভার থেকে ভারত তুলেছে ১১৩ রান। 

পান্ডিয়াঝড়ের আগে বিরাট কোহলি ২৮ বলে ৩৭ ও রোহিত শর্মা ১১ বলে ২৩ রান করেন। তানজিম হাসান ৩২ রানে দুটি ও রিশাদ হোসেন ৪৩ রানে দুটি উইকেট নেন। দারুণ বোলিং করা শেখ মেহেদী হাসান ৪ ওভারে ২৮ রান ও মাহমুদউল্লাহ ২ ওভারে ৮ রান দেন। সবচেয়ে ব্যয়বহুল ছিলেন রিশাদ, সাকিব ও মুস্তাফিজুর রহমান। রিশাদ ৩ ওভারে ৪৩, মুস্তাফিজ ৪ ওভারে ৪৮ ও সাকিব ৩ ওভারে ৩৭ রান খরচ করেন।

পান্ডিয়ার শেষ মুহূর্তের ঝড়ই ব্যবধান গড়ে দিল ম্যাচে। বিশাল এই রান তাড়া করতে নেমে নাজমুল হোসেন শান্ত (৩২ বলে ৪০), তানজিদ হাসান (৩১ বলে ২৯) ও রিশাদ হোসেনরা (১০ বলে ২৪) হারের ব্যবধানই শুধু কমাতে পেরেছেন, দলের জয়ের আশা জাগাতে পারেননি কখনই। কুলদীপ যাদব ১৯ রানে তিনটি, জশপ্রীত বুমরাহ ১৩ রানে দুটি ও অর্শদীপ সিং ৩০ রানে দুটি উইকেট নেন।   

টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে পাঁচবারের দেখায় কোনোটিতেই ভারতের বিরুদ্ধে জিততে পারেনি বাংলাদেশ। আর টি-টোয়েন্টিতে ১৪ বারের লড়াইয়ে ভারত ১৩টি ও বাংলাদেশ একটি জিতেছে।

মঙ্গলবার সকালে সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সম্ভবত সেদিনই শেষ হবে শান্তদের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন।  

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৯৬/৫। বাংলাদেশ: ২০ ওভারে ১৪৬/৮। ফল: ভারত ৫০ রানে জয়ী। প্লেয়ার অব দ্য ম্যাচ: হার্দিক পান্ডিয়া (ভারত)



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫