রাসেলস ভাইপার নিয়ে সতর্কতার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশ: জুন ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি সারা দেশে বিষধর রাসেলস ভাইপার সাপ ছড়িয়ে পড়েছে। ফলে জনসাধারণের মধ্যে এ সাপ নিয়ে আতঙ্ক কাজ করছে। তবে এ বিষয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। একই সঙ্গে যেকোনো সাপে দংশন করলে বিলম্ব না করে নিকটস্থ সরকারি হাসপাতালে দ্রুত আসার অনুরোধ জানানো হয়েছে। 

গতকাল রাসেলস ভাইপার সাপের বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগ ও দেশের বিভিন্ন পর্যায়ে স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে অনলাইন প্লাটফর্ম জুমে একটি সভার আয়োজন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। 

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, ‘রাসেলস ভাইপারের যে অ্যান্টিভেনম, সেটা আমাদের হাসপাতালগুলোয় পর্যাপ্ত মজুদ আছে। আমি পরিষ্কার নির্দেশ দিয়েছি যেকোনো অবস্থাতেই অ্যান্টিভেনমের ঘাটতি থাকা যাবে না।’ ওই সভায় সারা দেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘সর্পদংশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। অনতিবিলম্বে ডাক্তারের কাছে নিয়ে গেলে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।’ এ সময় স্বাস্থ্যমন্ত্রী দেশের সমগ্র হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুদ রাখার ও কোনো অবস্থাতেই অ্যান্টিভেনমের স্টক খালি না থাকার নির্দেশ দেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘সর্পদংশনের বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। রোগীকে হাসপাতালে আনতে যাতে দেরি না হয় সে বিষয়ে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫