সলিড-স্টেট ব্যাটারিতে দীর্ঘস্থায়ী চার্জ সংরক্ষণের প্রযুক্তি আসছে

প্রকাশ: জুন ২২, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

আধুনিক প্রযুক্তি ব্যবহারকারীরা সবসময় ডিভাইসের চার্জ ব্যাকআপ নিয়ে চিন্তায় থাকেন। প্রযুক্তির বিভিন্ন খাত অনেক দূর এগোলেও দীর্ঘস্থায়ী ব্যাটারির বিষয়টি এখনো তেমন অগ্রগতি দেখেনি। এক্ষেত্রে বড় ধরনের অগ্রগতির দাবি জানিয়েছে জাপানি প্রতিষ্ঠান টিডিকে করপোরেশন। কোম্পানিটি জানিয়েছে, তারা এমন একটি উপাদান তৈরি করতে সক্ষম হয়েছে যা সলিড-স্টেট ব্যাটারিতে ব্যবহার হলে সাধারণের চেয়ে ১০০ গুণ বেশি চার্জ সংরক্ষণ করতে পারবে। খবর গিজমোচায়না।  

টিডিকে জানিয়েছে, এতে শক্তির ঘনত্ব বেশি রয়েছে। মূলত শক্তির ঘনত্ব বেশি হওয়ায় সলিড স্টেট ব্যাটারি অল্প জায়গায় বেশি পরিমাণ বিদ্যুৎ বা চার্জ ধরে রাখতে পারে। এর ফলে ব্যাটারির স্থায়িত্ব উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে বলে জানিয়েছে কোম্পানিটি। 

প্রতিবেদন অনুসারে, টিডিকে করপোরেশন নতুন প্রযুক্তির ব্যাটারির জন্য উচ্চ শক্তি ঘনত্বসম্পন্ন বিশেষ একটি উপাদান তৈরি করেছে। ব্যাটারিটিতে অক্সাইডের তৈরি সলিড ইলেকট্রোলাইট এবং লিথিয়াম অ্যালয় অ্যানোড ব্যবহারের কারণে এর শক্তি ঘনত্ব বেড়েছে। কোম্পানিটির দাবি, নতুন সলিড-স্টেট ব্যাটারি এক হাজার ডব্লিউএইচ/এল (প্রতি লিটারে সংরক্ষিত ওয়াট ঘণ্টা) পর্যন্ত শক্তি ঘনত্ব প্রদান করবে। এটি তাদের সাধারণ সলিড-স্টেট ব্যাটারির তুলনায় প্রায় ১০০ গুণ বেশি শক্তি ঘনত্বসম্পন্ন করে তোলে। ফলে এ ধরনের ব্যাটারি স্মার্টফোন, এয়ারবাডস, স্মার্টওয়াচ বা স্মার্ট রিংয়ের মতো ব্যাটারিচালিত ডিভাইসকে আরো বেশিক্ষণ ব্যাকআপ দিতে পারবে। 

টিডিকে জানিয়েছে, উচ্চ শক্তি ঘনত্বের ব্যাটারিটি ব্যবহারকারী নিরাপদে ব্যবহার করতে পারবেন। অক্সাইড-বেজড সলিড ইলেকট্রোলাইট ব্যবহারের কারণে ব্যাটারিটি আরো নিরাপদ হয়েছে। কোম্পানিটি সম্প্রতি ছোট আকারের ডিভাইসগুলোয় সলিড-স্টেট ব্যাটারি ব্যবহারের পরিকল্পনা করেছে। 

এদিকে, রিচার্জ অযোগ্য কয়েন সেল (মুদ্রাকৃতির) ব্যাটারির ব্যবহারও কমিয়ে আনতে চায় টিডিকে। তাদের এ পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ব্যাটারি নীতির সঙ্গে মিলিয়ে করা হয়েছে। কারণ ইউরোপীয় ইউনিয়নে রিচার্জ অযোগ্য ব্যাটারি নিষিদ্ধ করা হয়েছে। ফলে বিশ্লেষকরা ধারণা করছেন, ব্যাটারি তৈরির সময় তৈরি হওয়া পরিবেশগত ঝুঁকি কমাতেও নতুন প্রযুক্তিটি সাহায্য করবে। 

টিডিকে করপোরেশন দ্রুত সলিড স্টেট ব্যাটারি উৎপাদন ও বাজারজাতে আগ্রহী। যদিও কবে নাগাদ এ প্রযুক্তিতে তৈরি ব্যাটারি বাজারে পাওয়া যাবে তা এখনো স্পষ্ট করে কিছু জানায়নি কোম্পানিটি। 

ইলেকট্রনিক ডিভাইস ও যন্ত্রাংশ নির্মাণে বিশ্বের অন্যতম শীর্ষ কোম্পানি টিডিকে করপোরেশন। গত বছরের শেষ নাগাদ ভারতে আইফোনের ব্যাটারি তৈরিতে প্রথম সারির প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি ছিল। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫