আইপ্যাডের জন্য ফাইনাল কাট প্রো ও ফাইনাল কাট ক্যামেরা আনল অ্যাপল

প্রকাশ: জুন ২২, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

আইপ্যাড টুর জন্য ভিডিও এডিটিং সফটওয়্যার ফাইনাল কাট প্রো ও ফাইনাল কাট ক্যামেরা উন্মোচন করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এর আগে গত মাসেই অ্যাপ দুটি উন্মোচনের ঘোষণা দিয়েছিল অ্যাপল। একই সঙ্গে ম্যাকের জন্য ফাইনাল কাট প্রো-এর হালনাগাদ সংস্করণ এনেছে কোম্পানিটি। খবর টেকক্র্যাঞ্চ। 

ফাইনাল কাট প্রোর নতুন সংস্করণটি অ্যাপলের আইপ্যাড প্রোর এম ফোর চিপের সর্বোচ্চ সক্ষমতা ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে। অ্যাপল দাবি করছে, চিপটি রেন্ডারিংয়ের ক্ষেত্রে এমওয়ান চিপের তুলনায় দ্বিগুণ ও ফাইল প্রসেসিংয়ে চার গুণ বেশি শক্তিশালী। 

এছাড়া নতুন সংস্করণটিতে ‘লাইভ মাল্টিক্যাম’ ফিচার যুক্ত করা হয়েছে, যেখানে তার ব্যবহার না করে চারটি ক্যামেরা ব্যবহার করা যাবে। একই সঙ্গে ফাইনাল কাট ক্যামেরা অ্যাপের সাহায্যে আইপ্যাডের প্রতিটি ক্যামেরা ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা যাবে। ফলে একসঙ্গে একাধিক আইফোন বা আইপ্যাডের ক্যামেরা যুক্ত ও ফুটেজ আদান-প্রদান সম্ভব হবে। এটি ভিডিও এডিটিংকে আরো বেশি সহজ করবে বলে দাবি করেছে অ্যাপল। 

এছাড়া আইফোন বা আইপ্যাডের ভিডিও রেকর্ডার হিসেবেও ফাইনাল কাট ক্যামেরা অ্যাপটি ব্যবহার করা যাবে। এতে ম্যানুয়াল ফোকাস, শাটার স্পিড, আইএসও, ফোকাস পিকিং ও গ্রিড ওভারলেসহ একাধিক ফিচার ব্যবহারের সুযোগ থাকবে। 

ফাইনাল কাট প্রো-এর নতুন সংস্করণে অন্য কোনো ডিভাইসে রেকর্ড করা ফুটেজও এডিট করার সুযোগ রাখা হয়েছে। বহুল প্রতীক্ষিত এ ফিচারের কারণে ব্যবহারকারীরা এখন আইপ্যাডের অভ্যন্তরীণ মেমোরি ব্যবহার না করেই নতুন বা পুরনো ভিডিও এডিট করতে পারবেন। 

এদিকে ম্যাক ওএস ১০.৮ ব্যবহারকারীরা ফাইনাল কাট প্রো-এর এআই ফিচার ব্যবহারের সুযোগ পাবেন। এ ফিচারে কালার কারেকশনের সময় স্বয়ংক্রিয়ভাবে ভিডিওর আলো ও রঙ ঠিক করা যাবে। এছাড়া ‘স্মুথ স্লো-মো’ ফিচার ভিডিওকে আরো বেশি দৃষ্টিনন্দন করে তুলবে। 

আইপ্যাড টুতে ফাইনাল কাট প্রো ব্যবহারের জন্য ব্যবহারকারীদের মাসিক ৪ ডলার ৯৯ সেন্ট বা বার্ষিক ৪৯ ডলার ফি দিতে হবে। অন্যদিকে ম্যাক ওএস ১০.৮-এ ফাইনাল কাট প্রো কিনতে ২৯৯ ডলার ৯৯ সেন্ট লাগবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫