গল্পটাই আমার কাছে আসল

প্রকাশ: জুন ২২, ২০২৪

প্রতিবারের মতো এবার ঈদেও এসেছে অসংখ্য নাটক। পর্যন্ত মুক্তিপ্রাপ্ত নাটকগুলোর মধ্যে বাংলাদেশে ইউটিউব ট্রেন্ডিংয়ের শীর্ষ তালিকার দিকে দেখা যায় শীর্ষ চারের দুটি নাটকই ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা তৌসিফ মাহবুবের দখলে। এবারে তৌসিফ-কেয়া পায়েল অভিনীতচাঁদের হাট নাটকটি ইউটিউব ট্রেন্ডিংয়ে শীর্ষে রয়েছে। তৌসিফ মাহবুব এবার ঈদ নাটক অন্যান্য বিষয় নিয়ে কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন অহিদ রহমান

ঈদ কেমন কাটালেন?

আলহামদুলিল্লাহ পরিবারের সঙ্গে খুবই ভালো কেটেছে। কোরবানির ঈদটা ঠিক যেভাবে আশা করেছিলাম সেভাবেই কাটিয়েছি। পরিবারের সঙ্গে ঈদ করা, সঠিক দামে গরু কেনা থেকে শুরু করে আনুষঙ্গিক সবকিছু ঠিক যেভাবে চেয়েছি পুরোপুরি সেভাবেই করতে পেরেছি।

এবারের ঈদে আপনার নাটক নিয়ে বলুন।

ঈদে এ পর্যন্ত চারটা নাটক এসেছে। আমার অভিনীত চাঁদের হাট নিয়ে নাটকটি ইউটিউবের ট্রেন্ডিংয়ে ১ নম্বরে রয়েছে। এটি দুদিনে চার মিলিয়ন ভিউ হয়েছে। এরপর ট্রেন্ডিংয়ে আছে ‘ফ্যামিলি’। এছাড়া আছে সামার ব্রেক, আরো দুটি নাটক আছে। একটা থেকে ভালো রেসপন্স পাচ্ছি সেটা হচ্ছে ‘শুরুর দিনগুলি’, আরেকটা রোমান্টিক নাটক ‘নয়নতারা’ আর গতকাল লাভ রেইন নামে একটি নাটক এসেছে। এটা নিয়ে আমি অনেক আশাবাদী।

আপনার নাটকে দর্শকের ব্যাপক সাড়া পাচ্ছেন এটা নিয়ে কী বলবেন?

এবার আমার অভিনীত নাটক চাঁদের হাট ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে। মাত্র তিনদিনে পাঁচ মিলিয়ন অতিক্রম করেছে। তিনদিনে পঞ্চাশ লাখ মানুষ দেখে ফেলেছে। এত বেশি দর্শকের সাড়া আমি এখন পর্যন্ত অন্য নাটক থেকে পাইনি। ঈদ মৌসুমে অন্যান্য সময়ের তুলনায় নাটক বেশি থাকে। একই দিনে একই আর্টিস্টের তিন-চারটা করে নাটক রিলিজ হয়। ঈদ সিজনে যেখানে আরো সব আর্টিস্টদের একাধিক নাটক থাকে, সেখানে সেরা হওয়াটা অনেক কঠিন। সেখানে আমার অভিনীত চাঁদের হাট ইউটিউব ট্রেন্ডিংয়ে সেরা হয়েছে। সে জায়গা থেকে চাঁদের হাট নাটক ঈদের সেরা নাটক এটা বলতে পারি।

এবার ঈদ নাটকে কাজ করে মজা পেয়েছেন বা নিজের সেরাটা দিয়ে করেছেন এমন নাটক কোনটি?

আমি কোনো নাটকে কম চেষ্টা করি না। সব নাটকেই নিজের সেরাটা দেয়ার চেষ্টা করি। বরং সর্বশেষ নাটকে আমার সর্বোচ্চ চেষ্টা ছিল। যদি দিনের কথা বলেন তাহলে বলব আমি ১২ দিনে একটা নাটকের শুটিং সম্পন্ন করেছি। নাটকটির নাম রূপকথা, নাটকটি আগামীকাল অথবা এর পরদিন আসতে পারে।

বর্তমান নাটক নিয়ে আপনার ভাবনা কী?

নাটক নিয়ে আমি যে ভাবনা লালন করি এখনো সেটাই আছে, তা পরিবর্তন হয়নি। বাংলাদেশের মানুষ অবসর সময় যেটা দেখতে পছন্দ করে সেটা হলো বাংলা নাটক। আমার ভাবনা, ধ্যানধারণা নাটক নিয়েই আর এটাকে নিয়েই এগিয়ে যেতে চাই।

বিশেষ কোনো চরিত্রে অভিনয় করার ইচ্ছা হয় কিনা যেখানে নিজেকে নতুন করে আবিষ্কার করবেন?

আসলে চরিত্রটা আমার কাছে মুখ্য না। গল্পটাই আমার কাছে আসল। চরিত্র যেকোনো কিছুই হতে পারে। আমাদের ইন্ডাস্ট্রি এমন হয়ে গেছে যে, সব নাটকের গল্প ঘুরেফিরে এক হয়ে যাচ্ছে। নাটক বেশি হয়ে যাওয়ায় নতুন গল্প বের করে আনা কঠিন হয়ে যায়। আসলে চরিত্র অনেক ভালো হতে পারে কিন্তু গল্প যদি দুর্বল হয় তাহলে তো সমস্যা। আমি এখন চরিত্র থেকে ভালো গল্প খুঁজি বেশি। তাই বিশেষ কোনো চরিত্র নিয়ে ভাবছি না। আমার কাছে ভালো গল্পটাই আসল।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫