শুরুটা দর্শকহীন হলেও বলিউডে ব্যবসাসফল

প্রকাশ: জুন ২১, ২০২৪

ফিচার ডেস্ক

চলচ্চিত্র শিল্পের জন্য কিছু মহাসত্য বিবেচনা করেন নির্মাতারা। তার একটি হলো, সিনেমা মুক্তির প্রথম সপ্তাহ ভালো তো সিনেমার ভবিষ্যৎ ভালো। সকাল দেখে যেমন বোঝা যায় দিন কেমন যাবে, তেমনি প্রথম শো দিয়েই বোঝা যায় সিনেমাটি ভালো চলবে কিনা। তবে সবার নিয়তি তো আর সমান নয়। সে মূলনীতিকে মিথ্যা করে দিয়েছিল বলিউডের কাল্ট সিনেমা ‘হেরা ফেরি’। পরিচালক প্রিয়দর্শনের হেরা ফেরি বলিউড ইতিহাসের সবচেয়ে সফল কমেডির একটি। অথচ অক্ষয় কুমার, পরেশ রাওয়াল ও সুনীল শেঠির অভিনীত সিনেমাটির শুরুটা মোটেই শুভ ছিল না। 

হেরা ফেরির প্রথম দুটি শোয়ের জন্য আক্ষরিক অর্থে কোনো টিকিটই বিক্রি হয়নি। সবাই ভেবেই বসেছিল, ভয়ানক কিছু ঘটতে যাচ্ছে কপালে। সম্প্রতি দেয়া সাক্ষাৎকারে সুনীল শেঠি বলেন, ‘ভয়ানক কিছুর আশঙ্কা ছিল মনে। কিন্তু বিকাল ৬টার পর থেকে ভাগ্যের চাকা ঘুরতে থাকে।’ বাস্তবিক অর্থেই সিনেমাটি কেবল ভারতেই ১২ কোটি রুপি আয় করে। বৈশ্বিকভাবে আয়ের আকার ছিল ২১ কোটি রুপি। সে সফলতার সূত্র ধরেই আবার হেরা ফেরি তৈরি হয় ২০০৬ সালে, যার বৈশ্বিক আয় ছিল ৭০ কোটি রুপি।

নব্বইয়ের দশকে অক্ষয় কুমার ছিলেন বলিউডের অ্যাকশনধর্মী সিনেমার তারকা। ‘খিলাড়ি’ সিনেমায় ভর করে তিনি তাকে সফল হিসেবেই প্রতিষ্ঠা করেছিলেন। কিন্তু দশকের শেষভাগে তার সফলতায় ভাটা পড়তে থাকে। ১৯৯৯ সালে তার ‘ইন্টারন্যাশনাল খিলাড়ি’ ও ‘সংঘর্ষ’ সিনেমা মুখ থুবড়ে পড়ে বক্স অফিসে। অবশ্য ‘জানোয়ার’ কিছুটা সফলতা এনে দেয়। কিন্তু সত্যি কথা বলতে তার সম্ভ্রম উদ্ধার করে হেরা ফেরি। এর মধ্য দিয়ে কমেডি ঘরানার সিনেমায় অভিষেক ঘটে অক্ষয়ের। এদিকে পরেশ রাওয়ালের জন্যও সিনেমাটি ছিল পট পরিবর্তনকারী। ২০০৬ সালে হেরা ফেরির সিকুয়াল তৈরি হয়। শিগগির মুক্তি পেতে যাচ্ছে ‘হেরা ফেরি থ্রি’।

সূত্র: ডিএনএ ইন্ডিয়া


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫