সুপার এইট পর্ব

আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ

প্রকাশ: জুন ২১, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

রাতে ইংলিশ-প্রোটিয়া উত্তাপ

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের বৈতরণী পেরিয়ে আসা বাংলাদেশ আজ নামছে সুপার এইট পর্বের পরীক্ষায়। অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে পরাশক্তি অস্ট্রেলিয়ার মুখোমুখি নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়। 

সুপার এইটে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তানের সঙ্গে খেলতে হবে বাংলাদেশকে। প্রথমেই সামনে অস্ট্রেলিয়া, যারা ওয়ানডের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী। 

গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে হারানোর পর সুপার এইট নিয়ে আশাবাদী বাংলাদেশের পেস বোলার তানজিম হাসান সাকিব বলছিলেন, ‘সুপার এইট নিয়ে আমরা শিহরিত। সুপার এইটে ভালো করতে আত্মবিশ্বাসী এবং আশা করি সেটা আমরা পারব।’

অস্ট্রেলিয়া ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে আর বাংলাদেশ ‘ডি’ গ্রুপ রানার্সআপ হিসেবে সুপার এইট পর্বে উঠেছে। অজিরা গ্রুপ পর্বে চার ম্যাচের চারটিই জিতেছে। ওমানকে ৩৯ রানে, ইংল্যান্ডকে ৩৬ রানে, নামিবিয়াকে ৯ উইকেটে ও স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারায় মিচেল মার্শের দল। 

গ্রুপ পর্বে দলগত প্রচেষ্টায় জিতেছে অজিরা। তারকাখচিত ব্যাটিং ইউনিটের মধ্যে ব্যাটে ভালো রান পেয়েছেন শুধু মার্কাস স্টয়নিস আর ট্রাভিস হেড। অবশ্য ‘বড় দলের বড় খেলোয়াড়’খ্যাত ডেভিড ওয়ার্নার কিংবা মিচেল মার্শ যেকোনো সময়ই ঘুরে দাঁড়াতে পারেন। নিজের সেরা দিনে প্রতিপক্ষকে একাই চূর্ণ করে দিতে পারেন গ্লেন ম্যাক্সওয়েল। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনাল ও ফাইনালের নায়ক ট্রাভিস হেড তো নিজের জাত এরই মধ্যে চিনিয়েছেন। আইপিএলেও প্রতিপক্ষ দলগুলোকে নাস্তানাবুদ করেছেন।  

অজিদের চিরাচরিত পেস বোলিং শক্তি অবশ্য এখনো দেখা যায়নি। মিচেল স্টার্ক, জস হ্যাজেলউডরা এখন পর্যন্ত বেশ নির্বিষ। ওয়েস্ট ইন্ডিজের মাঠে বরং অ্যাডাম জাম্পার স্পিনই এখন পর্যন্ত বেশ কার্যকর হচ্ছে। তিনি গ্রুপ পর্বে ৯ উইকেট নিয়ে আছেন চার্টের চারে। 

বোলিংয়ে বরং বাংলাদেশই ভালো করেছে। এখন পর্যন্ত বাংলাদেশের প্রতিটা জয়ের কারিগর বোলাররা। বিশ্বকাপের চার্টেও রয়েছে তার প্রতিফলন। এছাড়া মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন প্রত্যেকেই নিয়েছেন ৭টি করে উইকেট। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এখনো নামের প্রতি সুবিচার করতে পারেননি। ৪ ম্যাচে নিয়েছেন ২টি উইকেট। তবে কি সুপার এইটের জন্যই নিজের সেরাটা জমিয়ে রেখেছেন তিনি?

বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার জায়গা এখন ব্যাটিং। বিশেষ করে টপ অর্ডার শোচনীয়ভাবে ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছে। সবচেয়ে খারাপ সময় যাচ্ছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। বিশ্বকাপে গ্রুপ পর্বের চার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৭, ১৪, ১ ও ৪ রান। তার ও সতীর্থদের ব্যাট না হাসলেও বোলারদের কৃতিত্বে বাংলাদেশ ঠিকই উঠে গেছে সুপার এইটে। নেপালকে হারানোর পর শান্ত বলছিলেন, ‘আসলে এ ফরম্যাটের ক্রিকেটে বোলিংটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি বোলাররা ফর্ম ধরে রাখবে। তবে এটা তো আসলে সম্ভব না যে প্রতিদিনই বোলাররা জেতাবে। আমি আশা করব, প্রতিদিনই জেতাক। কিন্তু ব্যাটসম্যানেরও দায়িত্ব আছে এবং কেন হচ্ছে না, এটা সবাই চেষ্টা করছে বের করার। কিন্তু কোনোভাবেই হচ্ছে না এবং এটা গ্রহণযোগ্য নয়। অবশ্যই আমাদের জন্য এটা চিন্তার একটা কারণ।’

অস্ট্রেলিয়াকে আজ চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবে কিনা বাংলাদেশ তা অনেকটাই নির্ভর করছে ব্যাটিংয়ের ওপর। বোর্ডে ভালো রান থাকলেই কেবল বোলাররা লড়াই করতে পারেন। যেকোনো দলের বিপক্ষেই এখন ভালো করার আত্মবিশ্বাস জন্মেছে বাংলাদেশের বোলিং ইউনিটের। কিন্তু সেজন্য বোর্ডে রান চাই।

বিশ্বকাপের নবম আসরে এসে এ নিয়ে দ্বিতীয়বার সুপার এইটে উঠল বাংলাদেশ। ২০০৭ সালের প্রথম আসরে সুপার এইটে খেলেছে টাইগাররা। ১৭ বছর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে লাল-সবুজরা। তবে প্রথম আসরের মতোই এ পর্বে ব্যর্থ হতে চাইবেন না শান্তরা। সেবার অস্ট্রেলিয়া, পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচেই হেরে শূন্য হাতে বিদায় ঘটেছিল মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বাধীন দলের। 

২০০৭ সালের সুপার এইট পর্বের শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পড়েছিল বাংলাদেশ এবং প্রথম ম্যাচেই জুটেছিল বড় হার। বাংলাদেশের তোলা ১২৩ রান ৩৭ বল ও ৯ উইকেট হাতে রেখে টপকে যায় অজিরা। ব্রেট লি করেছিলেন হ্যাটট্রিক আর ম্যাথু হেইডেন করেছিলেন ৪৮ বলে ৭৩ রান। 

দ্বিতীয়বারের মতো সুপার এইট খেলতে এসেও প্রথমেই সামনে অস্ট্রেলিয়া। কেপটাউনের সেই হারের প্রতিশোধ কি এবার অ্যান্টিগায় নিতে পারবে বাংলাদেশ?

এদিকে, আজ রাতে সুপার এইটের ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। বুধবার রাতে সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা ১৮ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্রকে। আর গতকাল সকালে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে দেয় ইংল্যান্ড। দুই দলেরই আজ দ্বিতীয় ম্যাচ, যা শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। আজ জিতলে সেমিফাইনাল অনেকটা নিশ্চিত হয়ে যাবে। এ ফরম্যাটে বিশ্বের অন্যতম সেরা দুই দলের লড়াই তাই রোমাঞ্চ ছড়াচ্ছে শুরুর আগেই।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫