কুড়িগ্রামে নৌকাডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৪ শিশুসহ ৬ জন

প্রকাশ: জুন ২০, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, কুড়িগ্রাম

কুড়িগ্রামের উলিপুরের তিস্তায় নৌকাডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৬ জন। এদের মধ্যে ৪ জনই শিশু আর দুজন স্বামী-স্ত্রী। ৬ জনের মধ্যে ৪ জনই একই পরিবারের। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। 

নিখোঁজরা হলেন আনিছুর রহমান (৩৬), তার স্ত্রী রুপালী (২৫), মেয়ে আইরিন (১০) এবং ইরামনি (১০), শামীম (৮) ও কুলসুম (৩)। শামীম ও কুলসুম আনিছুরের ভাতিজা ও ভাগ্নি হয়।

বৃহস্পতিবার (২০ জুন) সরেজমিনে দেখা যায়, নদীর পাড়ে স্বজনরা কান্নায় ভেঙে পড়ছেন। 

বুধবার (১৯ জুন) সন্ধ্যার আগে কুড়িগ্রামের উলিপুর উপজেলার বজরা ইউনিয়নের পুরাতন বজরা ঘাট থেকে নৌকায় করে বিয়ের দাওয়াত খেতে যাচ্ছিল শিশু-নারীসহ ২৫ জন যাত্রী। নৌকাটি তিস্তার ওপারে একই ইউনিয়নের দামার হাট ঘাটের কাছাকাছি পৌঁছাতেই তিস্তার তীব্র স্রোতে ডুবে যায় নৌকাটি। স্থানীয়দের সহায়তায় জীবিত উদ্ধার হয় ১৮ জন।ঘটনাস্থল থেকে এক শিশুর মরদেহ উদ্ধার করেন স্থানীয়রা। 

নিখোঁজ বাকি ৬ জনকে উদ্ধারে নদীতে তল্লাশি চালাচ্ছে রংপুর ও কুড়িগ্রাম থেকে আসা ফায়ার সার্ভিসের ডুবুরি দল। তবে তীব্র স্রোতের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কার্যক্রম।

দামারহাট ঘাট এলাকার প্রত্যক্ষদর্শীরা জানান, তিস্তার স্রোতের তোড়ে নৌকাটি উজানে ঘাটের দিকে আসছিল। এ সময় নদীর কিনার থেকে প্রায় দুইশ গজ দূরে এ দুর্ঘটনা ঘটে। মুহুর্তের মধ্যে ডুবে যায় নৌকাটি। পরে নৌকা নিয়ে গিয়েও মাত্র ৩ জনকে খুঁজে পাওয়া গেছে। বাকিরা ভাটির দিকে ভেসে গেছে।

স্থানীয়রা জানান, ১০-১২ জনের ধারণ ক্ষমতার নৌকায় ২৫ জন যাত্রী ওঠায় স্রোতের পাকে পড়ে নৌকাটি ডুবে গেছে।

কুড়িগ্রাম ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার শরিফুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যার পর থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত নদীতে তল্লাশি চালিয়েও নিখোঁজদের সন্ধান পাওয়া যায়নি। হয়তো তীব্র স্রোতে মরদেহ ভাটির দিকে ভেসে যেতে পারে। সেসব জায়গাতেও তল্লাশি চালানো হচ্ছে।

নিখোঁজদের সন্ধান না মেলা পর্যন্ত উদ্ধার কাজ অব্যাহত থাকবে বলে জানান ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫