দক্ষতা ছাড়া দেশে-বিদেশে কোথাও মর্যাদা নেই: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

প্রকাশ: জুন ২০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, দক্ষতা ছাড়া দেশে-বিদেশে কোথাও মর্যাদা নেই। বৃহস্পতিবার (২০ জুন) ঢাকার মিরপুরে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিনা খরচে জাপানগামী টেকনিক্যাল ইন্টার্নদের স্মার্ট কার্ড ও সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, বিএমইটির মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ফৌজিয়া শাহনাজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জাপানগামী টেকনিক্যাল ইন্টার্নদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, আপনারা একেকজন বাংলাদেশের প্রতিনিধি। আপনাদের কাজ, চলাফেরা, ব্যবহারে দেশের সুনাম হবে। আর খারাপ কাজ করলে নিজের, পরিবার, দেশের দুর্নাম হবে। আপনারা দেশের সুনাম বয়ে আনবেন এটিই প্রত্যাশা। দেশের সুদিন, দুর্দিনে মানুষের পাশে থাকবেন। বিনা খরচে, বৈধভাবে জাপানে যাচ্ছেন, বৈধ পথে টাকা পাঠাবেন। আপনাদের রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেয়া হবে। দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করছি। 

বিএমইটির মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর বলেন, যাদের ভাষাগত যোগ্যতা আছে তারা ইন্টার্ন হিসেবে বিভিন্ন শিল্প কারখানায় ইন্টার্ন করে দক্ষতা অর্জন করে। ৩ বছরের সফল ইন্টার্ন শেষে জাপানি কোম্পানিতে ৫ বছরের জন্য দক্ষ কর্মী হিসেবে কাজ করতে পারবে। এ ৫ বছর শেষ হলে সারা জীবন দক্ষ কর্মী হিসেবে কাজের সুযোগ রয়েছে।

তিনি বলেন, জাপানে আইন পাস হয়েছে তারা দক্ষ কর্মী ছাড়া কর্মী নেবে না। তাই টিটিসিতে এন ফোর ল্যাঙ্গুয়েজ লেভেল পাস করতে হবে। টিটিসি সেভাবেই তৈরি করছি। 

এসব কর্মীদের ৩ বছর ইন্টার্ন শেষে দেশে ফিরলে ৬ লাখ জাপানি ইয়েন দেয়া হয় বলেও তিনি জানান। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫