পিক্সেল ভিপিএনের নতুন ভার্সন উন্মোচন গুগলের

প্রকাশ: জুন ২০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

পিক্সেল ব্যবহারকারীদের জন্য নতুন ভার্সনের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) উন্মোচন করেছে গুগল। বর্তমানে শুধু পিক্সেলের সেভেন সিরিজ ও ফোল্ড ডিভাইসে এটি ব্যবহার করা যাবে। পর্যায়ক্রমে অন্যান্য পিক্সেল ডিভাইসেও এটি আসবে বলে জানিয়েছে গুগল। খবর টেকটাইমস।

নতুন এ ভার্সন ব্যবহার করার জন্য ডিভাইসে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন প্রয়োজন হবে না বলে কোম্পানিসূত্রে জানা গেছে। ফলে বড় পরিসরে ভিপিএনটি গ্রাহকের কাছে পৌঁছে যাবে। 

আজকেই গুগল ওয়ান ভিপিএন পরিষেবা বন্ধ করতে যাচ্ছে। গুগলের ভিপিএন পরিষেবা ব্যবহারের জন্য আগে বাড়তি অর্থ দিতে হতো। এখন থেকে পিক্সেল সেভেন সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীরা বিনামূল্যে ভিপিএন পরিষেবা ব্যবহার করতে পারবেন। নাইনটুফাইভগুগলের প্রতিবেদন অনুসারে, নতুন পিক্সেল ভিপিএন আগের চেয়ে আরো ব্যবহারকারী বান্ধব ও সহজ হবে। 

এটি চালু থাকা অবস্থায় আগের মতো নোটিফিকেশনে ওয়ান দেখাবে না। এর পরিবর্তে স্ট্যাটাস বারে একটি চাবির আইকন দেখাবে। যার অর্থ ভিপিএন চালু রয়েছে।

এছাড়া ভিপিএন বাই গুগল ওয়ান অ্যাপটির নাম পরিবর্তন করে ভিপিএন বাই গুগল রাখা হয়েছে। এরই সঙ্গে অ্যাপ আইকনটিও পরিবর্তন করেছে প্রতিষ্ঠানটি, যা সেটিংস মেনুর মধ্যে নেটওয়ার্ক ও ইন্টারনেট অপশনে ভিপিএন আলাদা আকারে দেয়া থাকবে। গুগলের তথ্যানুযায়ী, অস্ট্রিয়া, জাপান, অস্ট্রেলিয়া, মেক্সিকো, কানাডা, যুক্তরাষ্ট্রসহ আরো বেশ কয়েকটি দেশে এ ভিপিএন চালু হয়েছে। আগামীতে আরো দেশে ভিপিএন বাই গুগল পরিষেবাটি চালু করা হবে বলে জানা গেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫