অর্ডারে এআইয়ের ব্যবহার বন্ধ করছে ম্যাকডোনাল্ডস

প্রকাশ: জুন ২০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক ফাস্ট ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডস কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-চালিত অর্ডার নেয়ার ব্যবস্থা বন্ধ করে দিচ্ছে। প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমের সহায়তায় বিভিন্ন আউটলেটে এ পাইলট প্রকল্প হাতে নিয়েছিল প্রতিষ্ঠানটি। এর লক্ষ্য ছিল প্রাত্যহিক জীবনে প্রযুক্তি ব্যবহার ও এর সম্ভাব্য সমস্যাগুলো চিহ্নিত করা। খবর দ্য হিল।

ম্যাকডোনাল্ডস সম্প্রতি জানিয়েছে, ২৬ জুলাইয়ের মধ্যে এআই সিস্টেম ব্যবহারে আইবিএমের সঙ্গে দুই বছরের অংশীদারত্ব শেষ হবে। এর অর্থ যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ১০০টি দোকান থেকে হালনাগাদ এ প্রযুক্তি সরিয়ে নেয়া হবে।

আইবিএমের সঙ্গে অংশীদারত্বে উদ্ভাবিত ‘অটোমেটেড অর্ডার টেকনোলজি’ ড্রাইভ-থ্রু অর্ডারের ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে। এতে গ্রাহকরা মানুষের পরিবর্তে এআই-চালিত প্রযুক্তির মাধ্যমে খাবারের অর্ডার দেন। ড্রাইভ-থ্রু অর্ডার হলো এমন এক ব্যবস্থা, যেখানে ক্রেতারা গাড়ি থেকে না নেমে জানালা খুলে খাবারের চাহিদা জানান দেন।

এরই মধ্যে ফ্র্যাঞ্চাইজিদের বিষয়টি নিশ্চিত করেছে ম্যাকডোনাল্ডস। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আইবিএমের সঙ্গে অংশীদারত্ব আগামী মাসের শেষের দিকে শেষ হচ্ছে। তবে এআইয়ের মাধ্যমে ড্রাইভ-থ্রু অর্ডার নেয়ার প্রযুক্তির সম্ভাব্য বিকাশ বা পরিমার্জন তারা একেবারে বন্ধ করে দেয়নি। এ নিয়ে সামনে কাজ করবে ফাস্ট ফুড জায়ান্টটি।

ম্যাকডোনাল্ডের নির্বাহী ম্যাসন স্মুট এ বিষয়ে এক বার্তায় বলেন, ‘যদিও এখন পর্যন্ত আমরা অনেক সাফল্য পেয়েছি। তবে আমরা মনে করি ভয়েস অর্ডারিং নিয়ে আরো বিস্তৃতভাবে কাজের সুযোগ রয়েছে।’

তিনি আরো জানান, আইবিএমের সঙ্গে অংশীদারত্ব ড্রাইভ-থ্রুর ক্ষেত্রে ভয়েস অর্ডারিংয়ের আস্থা জাগিয়েছে। এ প্রযুক্তি ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁয় ভবিষ্যৎ পরিকল্পনার গুরুত্বপূর্ণ একটি অংশ হবে। এ বিষয়ে আইবিএম ও পরীক্ষার অংশ নেয়া রেস্তোরাঁগুলোকে ধন্যবাদ জানান ম্যাসন স্মুট।

ম্যাকডোনাল্ডস আরো জানিয়েছে, আইবিএমের সঙ্গে তাদের কাজ এখানে সীমাবদ্ধ নয়। বরং ব্যবসায় প্রয়োজনীয় অন্যান্য প্রযুক্তি ব্যবহারে আইবিএমের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

ম্যাকডোনাল্ডসই একমাত্র ফাস্ট ফুড চেইন নয়, যারা এআইয়ের এমন ব্যবহার করছে। হোয়াইট ক্যাসেল ও ওয়েন্ডির মতো জনপ্রিয় চেইন স্বয়ংক্রিয় অর্ডার গ্রহণের পরিকল্পনা ঘোষণা করেছে। এছাড়া চেকারস অ্যান্ড র‌্যালিস, কার্লস জুনিয়র, হার্ডিস ও ডানকিন এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে।

ব্যবসায় প্রযুক্তির ব্যবহারের বিভিন্ন দিক রয়েছে। এর একটি হলো দ্রুত ও সঠিক পরিষেবা নিশ্চিত করা। এর সঙ্গে কর্মী কমিয়ে খরচ কমানোকে গুরুত্ব দিয়ে দেখে অনেক প্রতিষ্ঠান। তবে এটি স্পষ্ট নয় যে প্রযুক্তিটি ড্রাইভ-থ্রু কর্মীদের প্রতিস্থাপন করার জন্য যথেষ্ট কিনা। কিছু গ্রাহক অভিযোগ করেছেন প্রযুক্তি নির্দিষ্ট উচ্চারণ বুঝতে পারে না। অনেক সময় আশপাশের শব্দ থেকে গ্রাহকের চাহিদাকে আলাদা করতে পারে না এআই।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫