যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উত্তর কোরিয়াকে সমর্থনের অঙ্গীকার পুতিনের

প্রকাশ: জুন ১৯, ২০২৪

বণিক বার্তা অনলাইন

দুই দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৯ জুন) পিয়ংইয়ংয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে উল্লসিত জনতা অভ্যর্থনা জানায়। মার্কিন চাপ ও নিষেধাজ্ঞা মোকাবেলায় অংশীদারত্ব গঠনের লক্ষ্যে একটি বিরল শীর্ষ সম্মেলনের জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেন পুতিন। খবর রয়টার্স ও আল জাজিরা। 

এর আগে বুধবার প্রথম প্রহরে পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান পুতিন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, সেখানে কিম তাকে আলিঙ্গন করে স্বাগত জানান। এরপর তারা রাষ্ট্রীয় অতিথি ভবনে যাত্রা করেন।

কিম জং উনের বরাত দিয়ে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, উত্তর কোরিয়া-রাশিয়া সম্পর্ক নতুন ফুলের যুগে প্রবেশ করছে।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে তিনি পরিপূর্ণভাবে সমর্থন করেন। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, পুতিন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের প্রশংসা করেছেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের হুমকি, ব্ল্যাকমেইল ও অর্থনৈতিক চাপ মোকাবেলায় উত্তর কোরিয়ার প্রশংসা করেন পুতিন। 

অন্যদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমও রাশিয়ার প্রশংসা করেছে এবং ইউক্রেনে তার সামরিক অভিযানকে সমর্থন করে নিবন্ধ প্রকাশ করে। সেখানে ইউক্রেন যুদ্ধকে রাশিয়ানদের পবিত্র যুদ্ধ বলে উল্লেখ করা হয়েছে। 

উত্তর কোরিয়া সফরের জন্য কিম জং উনের আমন্ত্রণ পুতিন গ্রহণ করেছিলেন গত বছর সেপ্টেম্বরে। সে সময় কিম রাশিয়া সফর করেছিলেন। দুই নেতা রাশিয়ার প্রত্যন্ত পূর্ব সীমান্ত এলাকায় বৈঠক করেন। ওই বৈঠক ছিল দুই দেশের সম্পর্কের ভিত্তি স্থাপনের প্রক্রিয়া। আর এবার সে বন্ধনে দৃঢ়তার প্রতিফলন ঘটতে যাচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫