ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের প্রি-ওপেনিং

স্যাম্পল সংগ্রহ হবে নিউম্যাটিক টিউবে

প্রকাশ: জুন ১৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ১০০ ফুটে অবস্থিত ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের প্রি-ওপেনিং হয়েছে। সম্প্রতি এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হাসপাতালটির চিকিৎসাসেবা ও অন্য সুযোগ-সুবিধাগুলো উপস্থিত সবাইকে ঘুরে দেখান ডা. আরমান জাহেদ। 

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল ও হেলথ কেয়ার সার্ভিসটি ২ দশমিক ২৫ একর জায়গাজুড়ে তৈরি করা হয়েছে। এখানে দুটি অবকাঠামো রয়েছে ইউনাইটেড হেলথ কেয়ার ও ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল। এখানকার মোট শয্যা সংখ্যা ৭৫০। এর মধ্যে ইউনাইটেড মেডিকেল কলেজে ৫০০ এবং ইউনাইটেড হেলথ কেয়ারে ২৫০ শয্যা রয়েছে।

ইউনাইটেড হেলথ কেয়ার অংশটি মূলত বিশেষায়িত হাসপাতাল, যা বিদেশী হাসপাতালগুলোর আলোকে তৈরি করা হচ্ছে। হাসপাতালের জরুরি বিভাগের শয্যা সংখ্যা ২২। এখানে একটি ফুল ফাংশনাল অপারেশন থিয়েটার রয়েছে। এছাড়া রোগীর মানসিক স্বাস্থ্যসেবার জন্য আলাদা সেন্টারের ব্যবস্থা করা হয়েছে। তবে ভবনটির অন্যান্য অংশের কাজ এখনো চলমান রয়েছে। 

হাসপাতালের প্রত্যেকটি শয্যা মূলত সিপিআর (কার্ডিওপালমোনারি রিসাসিটেশন) মডেলে তৈরি। হাসপাতাল সম্পর্কে ডা. আরমান জাহেদ বলেন, ‘এটি একটি বিশেষায়িত ও স্বয়ংসম্পূর্ণ হাসপাতাল। এখানে সম্পূর্ণ ডিজিটাল ল্যাব তৈরি করা হবে।’

সাধারণত হাসপাতালগুলোয় কোনো ওয়ার্ড বা কেবিন থেকে স্যাম্পল সংগ্রহের পর তা হিউম্যান ক্যারিয়ারের মাধ্যমে ল্যাবে পাঠানো হয়। এখানে নিউম্যাটিক টিউবের মাধ্যমে স্যাম্পল সংগ্রহ করা হবে। 

এ সম্পর্কে তিনি বলেন, ‘সাধারণত দেখা যায় স্যাম্পল কালেক্ট করার পর তা ল্যাবে পাঠাতে ২০ থেকে ২৫ মিনিট লাগে। এ সময়ের মধ্যে ব্লাডের ভেতরে যে কম্পোনেন্টগুলো আছে, তা পরিবর্তন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু নিউম্যাটিক টিউবে স্যাম্পল সংগ্রহ করতে সর্বোচ্চ ২ মিনিট সময় লাগবে।’ 

হাসপাতালের দ্বিতীয় তলায় রয়েছে কার্ডিয়াক সেন্টার। যার অধীনে কার্ডিয়াক অপরেশন থিয়েটার, ক্যাথল্যাব, প্রি-ল্যাব, পোস্ট ল্যাব সবই আছে। এখানে সব শ্রেণীর মানুষকে বিশেষত নিম্নআয়ের মানুষদের স্বল্পমূ্ল্যে সেবা দেয়া হবে। হাসপাতালটির কেবিনের ভাড়া ২ হাজার ২০০ থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত। এখানে একসঙ্গে ১০০ জন কনসালট্যান্ট কাজ করবে জানানো হয়েছে। 

হাসপাতালসংশ্লিষ্টরা বলছেন, আগামী দুই মাসের মধ্যে পুরোপুরিভাবে সার্ভিস শুরু করা সম্ভব হবে। এছাড়া জরুরি ভিত্তিতে কয়েকদিনের মধ্যে সেবা কার্যক্রম চালু হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫