৮ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে ৮৩ লাখ টাকা জরিমানা

প্রকাশ: জুন ১৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

শেয়ারদরে কারসাজি ও বিভিন্ন ধরনের অনিয়মের সঙ্গে সংশ্লিষ্টতার কারণে এক কোম্পানির চার পরিচালক, চার ব্যক্তি বিনিয়োগকারী ও দুই সিকিউরিটিজ হাউজকে ৮৩ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত মে মাসে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। ৩০ দিনের মধ্যে জরিমানার অর্থ জমা না দিলে প্রতিদিনের জন্য ১০ হাজার টাকা করে অর্থদণ্ড করা হবে বলেও কমিশনের আদেশে উল্লেখ করা হয়েছে।

বিএসইসির তথ্যানুসারে, বেশ কিছু অনিয়মের কারণে তালিকাভুক্ত কোম্পানি মিথুন নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেডের (নতুন নাম টয়ো নিটেক্স সিইপিজেড লিমিটেড) চেয়ারম্যান রাবেয়া খাতুন, পরিচালক মো. আতিকুল হক, মো. মাহবুব-উল হক ও মো. রফিকুল হক প্রত্যেককে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। 

বিভিন্ন অনিয়মের কারণে গেটওয়ে সিকিউরিটিজ লিমিটেডকে ৫ লাখ টাকা  ও হিলসিটি সিকিউরিটিজ লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডিএসইর পক্ষ থেকে জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২০২১ সালের ১৭ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত লেনদেনের বিষয়ে তদন্ত করা হয়। এতে সিরিজ লেনদেনের মাধ্যমে কোম্পানিটির শেয়ারদর প্রভাবিত করে মুনাফা তুলে নেয়ার মতো অনিয়ম পরিলক্ষিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারী হাসিনা আক্তারকে ৫ লাখ, এজি মাহমুদ ও এসএম মোতাহারুল জাহানকে ২০ লাখ ও মো. সাইফ উল্লাহকে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫