অ্যান্ড্রয়েডের কয়েকটি ডাউনলোড ম্যানেজার

প্রকাশ: জুন ১৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ডাউনলোড ম্যানেজার হলো এক ধরনের সফটওয়্যার, যা ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোডের জন্য ব্যবহার করা হয়। এটি ওয়েব ব্রাউজারের সঙ্গে বা আলাদা প্রোগ্রাম হিসেবেও ব্যবহার করা যায়। বর্তমানে বেশির ভাগ অ্যান্ড্রয়েড ব্রাউজারে বিল্ট ইন ডাউনলোড সেকশন থাকলেও গুছিয়ে একাধিক ফাইল ডাউনলোড করার স্কেত্রে ম্যানেজারের বিকল্প নেই। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কয়েকটি সেরা ডাউনলোড ম্যানেজার তুলে ধরা হলো। 

ওয়ানডিএম: ওয়ানডিএম সাধারণ ডাউনলোড ম্যানেজারের মতো কাজ করে। তবে এর সঙ্গে এটি সরাসরি টরেন্ট ফাইলও ডাউনলোড করতে পারে। এটির মাধ্যমে একসঙ্গে পাঁচটি ফাইল ডাউনলোড করা যায়। ডাউনলোডের গতি বাড়ানোর পাশাপাশি থার্ড পার্টি ট্র্যাকার ব্লক করে থাকে ওয়ানডিএম। এছাড়া এতে একটি বিল্ট ইন ব্রাউজারও রয়েছে।

অ্যাডভান্সড ডাউনলোড ম্যানেজার: এটি অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে জনপ্রিয় ডাউনলোড ম্যানেজারগুলোর একটি। এতে সহজে ব্যবহারযোগ্য ইউজার ইন্টারফেস রয়েছে। অন্যদিকে একসঙ্গে একাধিক ফাইল ডাউনলোড, এসডি কার্ডের সাপোর্ট, ডাউনলোড স্পিড নিয়ন্ত্রণ ও বড় আকারের ফাইল ডাউনলোড ফিচার রয়েছে। বিজ্ঞাপনসহ এটি বিনামূল্যে ব্যবহার করা যায়।

আরিয়াটুঅ্যাপ: প্রচলিত ডাউনলোড ম্যানেজারের পরিবর্তে এটি একটি সার্ভার-গ্রেড ডাউনলোড ম্যানেজার, যা ব্যবহারকারীকে সার্ভার পরিচালনা করতে সহায়তা করে। তবে এ সার্ভার থেকে ডাউনলোড করতে হলে অন্য পক্ষেও আরিয়াটুঅ্যাপ ব্যবহার করতে হবে। এ অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী দূর থেকে এইচটিটিপিএস, এফটিপি, বিটটরেন্ট ও মেটালিংক ডাউনলোডের সুবিধা পাবেন। এছাড়া ব্রাউজার থেকে সরাসরি ব্যবহারকারী সার্ভারের বড় ফাইল ডাউনলোড করতে পারবে। 

ফায়ারফক্স: ফায়ারফক্স একটি জনপ্রিয় ও ভালো মানের ওয়েব ব্রাউজার, যাতে রয়েছে এক্সটেনশন, বিজ্ঞাপন ব্লকার ও ক্রস-প্লাটফর্ম সিঙ্কিংয়ের মতো সুবিধা। এতে একটি উন্নত ডাউনলোড ম্যানেজারও রয়েছে। অ্যান্ড্রয়েড সেটিংসে ডিফল্ট অ্যান্ড্রয়েড ডাউনলোড ম্যানেজারের পরিবর্তে এটি ব্যবহার করা যায়। 

ডাউনলোড ম্যানেজার ফর অ্যান্ড্রয়েড: এ ডাউনলোড ম্যানেজারটি ফাইল ডাউনলোডের গতি বাড়াতে সহায়তা করে। এ অ্যাপের সাহায্যে ব্যবহারকারী অডিও, ভিডিও, সফটওয়্যারসহ যেকোনো ধরনের ফাইল ডাউনলোড করতে পারবেন। 

ডাউনলোড ম্যানেজার ফর অ্যান্ড্রয়েড এপিকে, আরএআর, জিপ, এমপি থ্রি, এমপি ফোর, ডক, এক্সএলএসসহ বিভিন্ন ফাইল টাইপ ডাউনলোড করতে পারে। এছাড়া অ্যাপটি দিয়ে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপ থেকে ফাইল ডাউনলোড সুবিধা দিয়ে থাকে। 

ফ্রি ডাউনলোড ম্যানেজার: এটি উইন্ডোজ ও লিনাক্সের জন্য ২০০৪ সালে চালু হয়, তবে বর্তমানে এটি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যও পাওয়া যায়। ফ্রি ডাউনলোড ম্যানেজার দ্রুত, মাঝারি ও ধীর তিনটি গতিতে ফাইল ডাউনলোড করতে পারে। এতে ব্যবহারকারী ইন্টারনেট ডাউনলোডের ট্রাফিক নিয়ন্ত্রণ করতে পারে। অর্থাৎ কোনো ফাইলের ডাউনলোডের জন্য অগ্রাধিকার দেয়া হবে সেটাও এ অ্যাপ নির্ধারণ করা যায়। অ্যাপটিতে এমপি ফোর, এমপি থ্রি, এমকেভি, এভিআই, ওয়েবএমের মতো একাধিক ভিডিও ও অডিও ফরম্যাটসহ ম্যাগনেট লিংকও সাপোর্ট করে। 

টার্বো ডাউনলোড ম্যানেজার: অ্যান্ড্রয়েডের জন্য অন্যতম শক্তিশালী একটি অ্যাপ, যা ব্যবহারকারীর ওয়াই-ফাই, ইথারনেট, মোবাইল নেটওয়ার্কসহ একাধিক সংযোগ ব্যবহার করে দ্রুতগতিতে ফাইল ডাউনলোড করতে পারে। এ অ্যাপে একটি বিল্ট ইন ওয়েব ব্রাউজারসহ সরাসরি এসডি কার্ডে ডাউনলোড করা ফাইল সংরক্ষণের ফিচার রয়েছে। অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫