পদ্মা সেতুতে এক দিনে টোল আদায় প্রায় ৫ কোটি টাকা

প্রকাশ: জুন ১৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I মুন্সিগঞ্জ ও টাঙ্গাইল

বঙ্গবন্ধু সেতুতে রেকর্ড পৌনে ৪ কোটি টাকা আদায়

কোরবানির ঈদ সামনে রেখে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় পদ্মা সেতু হয়ে ঘরমুখো যাত্রী ও যানবাহন পারাপার বেড়েছে। গত বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত এ সেতু দিয়ে ৪৪ হাজার ৩৩টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৮০ লাখ ৩০ হাজার ১০০ টাকা।

অন্যদিকে ঈদযাত্রায় এ বছর বঙ্গবন্ধু সেতু দি‌য়ে স‌র্বোচ্চসংখ্যক যানবাহন পারাপার হয়েছে। ফ‌লে দেশের দ্বিতীয় বৃহত্তম এ সেতুতে টোল আদা‌য়ে রেকর্ড হ‌য়ে‌ছে। ২৪ ঘণ্টায় যানবাহন পারাপার হয়েছে মোট ৫৩ হাজার ৭০৮টি। এর বিপরী‌তে টোল আদায় হ‌য়ে‌ছে ৩ কো‌টি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা। কর্তৃপক্ষ জানিয়েছে, সেতুটিতে এটিই সর্বোচ্চ টোল আদায়।

পদ্মা সেতুর সাইট অফিসের সহকারী প্রকৌশলী রাজন চন্দ্র বিশ্বাস জানান, এবার ঈদযাত্রায় পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায়ের নতুন দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড তৈরি হয়েছে। শুক্রবার মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টায় সেতু পাড়ি দিয়েছে ৪৪ হাজার ৩৩টি যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৮২ লাখ ১৮ হাজার ৬০০ টাকা, যা ঈদযাত্রায় একদিনে টোল আদায়ের দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড। এর আগে চলতি বছরের ৯ এপ্রিল সর্বোচ্চ ৪ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫০ টাকা টোল আদায়ের রেকর্ড হয়। ওইদিন মোট যানবাহন পাড়ি দিয়েছিল ৪৫ হাজার ২০৪টি। ২০২৩ সালে একদিনে তৃতীয় সর্বোচ্চ টোল আদায় হয়েছিল ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকা। 

এদিকে বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ঈদের ছুটিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের ঘরমুখো মানুষ। গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা। 

এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ৩৩ হাজার ২৫টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ২ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা। সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ২০ হাজার ৬৮৩টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৭৪ লাখ ২৩ হাজার ৪০০ টাকা।

নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘যানজট নিরসনে সেতুর উভয় অংশে নয়টি করে ১৮টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি পৃথক বুথ স্থাপন করা হয়েছে। এবারো ঘরমুখো মানুষের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫