রাশিয়ায় একাধিক ট্রেডমার্কের আবেদন কোকা-কোলার

প্রকাশ: জুন ১৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে স্থানীয় বাজার থেকে সরে যাওয়ার পর রাশিয়ায় আবারো ব্যবসা শুরু করতে চায় কোকা-কোলা। এরই মধ্যে বেশ কয়েকটি ট্রেডমার্কের জন্য রাশিয়ার মেধাসম্পদ বিষয়ক সংস্থা রোসপাটেন্ট বরাবর আবেদন জানিয়েছে এ পানীয় জায়ান্ট। রুশ সংবাদপত্র ভেদোমস্তির খবরের বরাত দিয়ে তথ্যটি জানিয়েছে আরটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক দ্য কোকা-কোলা কোম্পানি চার দশকের বেশি সময় রাশিয়ায় ব্যবসা করে আসছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং এর জেরে মস্কোর ওপর পশ্চিমাদের নানা নিষেধাজ্ঞার মধ্যে ২০২২ সালের মার্চে সেখান থেকে ব্যবসা গুটিয়ে নেয় তারা। এখন প্রতিষ্ঠানটি তিনটি কোমল পানীয় বিক্রির অনুমতি চেয়ে আবেদন করেছে। এগুলো হলো কোম্পানিটির অতিবিক্রীত তিন ব্র্যান্ড কোকা-কোলা, ফ্যান্টা ও স্প্রাইট। 

রোসপাটেন্টের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, এসব পানীয় বিক্রির অনুমোদন চেয়ে গত এপ্রিলে আবেদন করে কোকা-কোলা।

পেটেন্ট বিশেষজ্ঞদের বরাত দিয়ে ফোর্বস সাময়িকী জানিয়েছে, কোকা-কোলা কোম্পানি নতুন করে রাশিয়ার বাজারে ফিরে আসার দরজাটা খোলা রাখতে চাইছে। রাশিয়ার আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠান তিন বছর নিষ্ক্রিয় থাকলে তাদের ট্রেডমার্ক বাতিল হয়ে যায়। সে হিসেবে আগামী বছর তাদের সব ট্রেডমার্ক বাতিল হয়ে যাবে। তেমন কিছু যেন না ঘটে, সেজন্যই নতুন করে ট্রেডমার্ক পেতে আবেদন জানিয়েছে কোকা-কোলা।

রাশিয়ায় ১৯৮০ সাল থেকে ব্যবসা করছে কোকা-কোলা। ওই বছর মস্কোয় অনুষ্ঠিত অলিম্পিক গেমসের মাধ্যমে দেশটিতে প্রবেশ করে তারা। ১৯৯০ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে ম্যাকডোনাল্ড রেস্তোরাঁ চালু হয়। এ ফাস্ট ফুড চেইনের মাধ্যমে অঞ্চলজুড়ে কোকা-কোলা ব্র্যান্ড হিসেবে শক্তিশালী হয়। তবে রাশিয়ায় কোকা-কোলার কোমল পানীয়র ব্যবসার বাজার সম্প্রসারণ হয় ১৯৯২ সালে; সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার ঠিক পরই।   

২০২২ সালে ব্যবসা গুটিয়ে নেয়ার আগে রাশিয়াজুড়ে কোকা-কোলার ১০টি কারখানা ছিল। এসব কারখানায় স্থানীয় ব্র্যান্ডের পাশাপাশি ফ্যান্টা, স্প্রাইট ও সোয়েপস উৎপাদন হতো। কোকা-কোলা চলে যাওয়ার পর রাশিয়ান ফ্র্যাঞ্চাইজি এসব কারখানার নাম পরিবর্তন করে ফেলে। বর্তমানে এসব কারখানায় ‘ডরবি কোলা’ নামে কোমল পানীয় উৎপাদন হয়। এক বছরের মধ্যে ডরবি কোলা হয়ে যায় রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় কোমল পানীয় এবং এর মার্কেট শেয়ার ২ দশমিক ৮ থেকে বেড়ে দাঁড়ায় ২৫ শতাংশে। একই সময়ে দেশটিতে আমদানীকৃত কোকা-কোলার বাজারমূল্য কমে যায় ছয় ভাগের এক ভাগ।

শুধু কোকা-কোলা নয়, রাশিয়ার ট্রেডমার্কের জন্য আবেদন করেছে যুক্তরাষ্ট্রের কফি হাউজ চেইনশপ ‘স্টারবাকস’। এছাড়া রাশিয়ায় মেধাস্বত্বের মেয়াদ ১০ বছর বাড়িয়েছে সুইডেনভিত্তিক বহুজাতিক কোম্পানি আইকেইএ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫