ভিসা ও মাস্টারকার্ডের ৩০ বিলিয়ন ডলারের নিষ্পত্তি চুক্তি বাতিল

প্রকাশ: জুন ১৫, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মার্কিন ব্যবসায়ীদের জন্য ক্রেডিট ও ডেবিট কার্ড ফি সীমাবদ্ধ করায় অ্যান্টিট্রাস্ট মামলার মুখোমুখি হয়েছিল বিশ্বের বৃহত্তম দুই ক্রেডিট কার্ড নেটওয়ার্ক ভিসা ও মাস্টারকার্ড। ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলারের নিষ্পত্তি চুক্তিতে পক্ষগুলোর মধ্যে সমঝোতা হওয়ার কথা থাকলেও সম্প্রতি এ বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। নিউইয়র্কের এক ফেডারেল বিচারক এ মামলা নিষ্পত্তি চুক্তি বাতিলের তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

ব্রুকলিনের জেলা বিচারক মার্গো ব্রোডি এক শুনানিতে জানান, সম্ভবত নিষ্পত্তি অনুমোদন করবেন না তিনি। এ বিষয়ে শিগগিরই বিস্তারিত রায় লিখিতভাবে প্রকাশ করবেন।

আদালতের অবস্থানকে ‘হতাশাজনক’ বলে মন্তব্য করেছে ভিসা ও মাস্টারকার্ড কর্তৃপক্ষ। মাস্টারকার্ড জানিয়েছে, নিষ্পত্তি চুক্তিটি ন্যায্য ছিল। চুক্তিটি যুক্তরাষ্ট্রের ব্যবসায় কার্ডে লেনদেন আরো সহজ করত।

২০০৫ সালে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা ভিসা ও মাস্টারকার্ডের বিরুদ্ধে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ এনে অ্যান্টিট্রাস্ট মামলা করেন। এর মীমাংসায় কোম্পানি দুটি ৩ হাজার কোটি ডলারে সমঝোতার প্রস্তাব করেছিল, যা এতদিন আদালতের অনুমতির অপেক্ষায় ছিল।

সাধারণত ব্যবসায়ীদের কাছ থেকে পেমেন্ট কার্ড নেটওয়ার্কগুলো ‘সোয়াইপ ফি’ গ্রহণ করে। ব্যাংকরেটডটকমের তথ্যানুযায়ী, এক্ষেত্রে তখন প্রতি লেনদেনে গড়ে প্রায় ১ দশমিক ৫ থেকে ৩ দশমিক ৫ শতাংশ পর্যন্ত ফি দিতে হয়। এছাড়া ছোট আকারের আরেকটি নির্দিষ্ট ফি ও মোট বিক্রির পরিমাণের ওপর একটি ফি দিতে হয়।

যুক্তরাষ্ট্রের মার্চেন্টস পেমেন্টস কোয়ালিশনের তথ্যানুসারে, ২০২৩ সালে সোয়াইপ ফি মোট ১৭ হাজার ২০০ কোটি ডলার ছিল, যা এক দশক আগের চেয়ে দ্বিগুণের বেশি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫