চীনে তিন শতাধিক কর্মী নিয়োগ এইচএসবিসির

প্রকাশ: জুন ১৪, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

চীনে নতুন করে তিন শতাধিক কর্মী নিয়োগ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান এইচএসবিসি। সিটিগ্রুপের ভোক্তা সম্পদ বিভাগ অধিগ্রহণ করার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে উল্লেখযোগ্য সংখ্যক কর্মীদের নিয়োগ দিয়েছে ঋণদাতা প্রতিষ্ঠানটি। এইচএসবিসির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর নিক্কেই এশিয়া।

এইচএসবিসি জানিয়েছে, ব্যবসা অধিগ্রহণের অংশ হিসেবে চীনের মূল ভূখণ্ডের ১১টি প্রধান শহরজুড়ে বিনিয়োগ সম্পদ ও আমানত এবং গ্রাহকদের পোর্টফোলিও এইচএসবিসিতে একীভূত করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, অধিগ্রহণ সম্পন্ন হওয়ায় চীনে এইচএসবিসির সম্প্রসারণ পদক্ষেপ নতুন মাত্রা লাভ করেছে। কারণ এটি কোম্পানিটির অন্যতম প্রধান বাজার।

সাম্প্রতিক বছরগুলোয় ইউরোপের বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠানটি কম লাভজনক ভৌগোলিক অঞ্চল থেকে বেরিয়ে আসতে একাধিক পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপের অন্যতম হলো শীর্ষ মুনাফা উৎপাদক এশিয়া অঞ্চলের দিকে মনোযোগ আরো বাড়ানো।

ব্যাংকটির সম্পদ ও ব্যক্তিগত ব্যাংকিং ব্যবসার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুনো মাতোস বলেন, ‘সিটিগ্রুপের ‌পোর্টফোলিও অধিগ্রহণের বিষয়টি এইচএসবিসির চীনা বাজারের প্রতি এবং আমাদের গ্রাহকদের সম্পদের বৈচিত্র্য আনার পাশাপাশি তাদের দীর্ঘমেয়াদি রিটার্ন বাড়াতে সাহায্য করার প্রতিশ্রুতির প্রমাণ।’

ব্যাংক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালে চীনের মূল ভূখণ্ডে এইচএসবিসির বিনিয়োগ করা সম্পদ ৫৩ শতাংশ বেড়েছে এবং গ্রাহকভিত্তিক সম্পদ বছরে ৩০ শতাংশের বেশি বেড়েছে।

সিটিগ্রুপের সঙ্গে গত অক্টোবরে ঘোষিত চুক্তিটি প্রায় ৩৬০ কোটি ডলার ব্যবস্থাপনার অধীনে মোট আমানত ও বিনিয়োগ সম্পদকে অন্তর্ভুক্ত করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫