ইংল্যান্ডের কাজটি কঠিন করে দিচ্ছে স্কটল্যান্ড

প্রকাশ: জুন ১০, ২০২৪

ক্রীড়া ডেস্ক

বার্বাডোজে ৪ জুন ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচটি ধুয়ে নেয় বৃষ্টি। অপ্রত্যাশিতভাবে পাওয়া সেই এক পয়েন্টই যেন জাগিয়ে তুলল স্কটিশদের। এরপর নামিবিয়া ও ওমানকে টানা দুই ম্যাচে হারিয়ে তারাই এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। সর্বশেষ রোববার রাতে নামিবিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে নিট রানরেটও অনেক বাড়িয়ে নিয়েছে স্কটল্যান্ড। তারাই বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সুপার এইটে ওঠার কাজটি কঠিন করে তুলছে। মাঝে ইংল্যান্ড হেরেছে অস্ট্রেলিয়ার কাছে।  

 

৩ ম্যাচে দুই জয়ে ৫ পয়েন্ট নিয়ে স্কটল্যান্ড টেবিলের শীর্ষে। ২ ম্যাচ ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। এরপর নামিবিয়া (২ পয়েন্ট), ইংল্যান্ড (১ পয়েন্ট) ও ওমান (শূন্য পয়েন্ট)।

 

ফ্যাক্টর হয়ে উঠছে নিট রানরেট। স্কটল্যান্ডের নিট রানরেট ২.১৬৪, ইংল্যান্ডের মাইনাস ১.৮০০। অর্থ্যাৎ ইংল্যান্ডের সঙ্গে তাদের ব্যবধান প্রায় ৪। পরের দুই ম্যাচ জিতলেও এই ব্যবধান ঘুচিয়ে সুপার এইটে যাওয়া ইংল্যান্ডের জন্য কঠিন। যদিও গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। জস বাটলারদের এখন সেটা করতে হবে—শেষ দুই ম্যাচে ওমান ও নামিবিয়াকে স্রেফ গুঁড়িয়ে দিতে হবে। এরপর তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড ম্যাচের দিকে। অস্ট্রেলিয়ার কাছে স্কটল্যান্ড বড় ব্যবধানে হারলেই কেবল ইংল্যান্ডের সম্ভাবনা বাড়বে।

 

বৃহস্পতিবার রাত ১টায় ওমানের বিপক্ষে ও শনিবার নামিবিয়ার বিপক্ষে খেলবে ইংল্যান্ড। পরদিন অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ।

 

রোববার রাতে অ্যান্টিগায় আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৫০ রান তোলে ওমান। রান তাড়া করতে নেমে ব্র্যান্ডন ম্যাকমুলেনের ঝড়ো ফিফটিতে ১৩.১ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় স্কটল্যান্ড। ম্যাকমুলেন ৩১ বলে ৬১ রান করেন ৯টি চার ও ২টি ছক্কায়।  


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫