গাড়িতে এনভিডিয়ার চিপ যুক্ত করছে রিভিয়ান

প্রকাশ: জুন ০৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

আরওয়ান পিকআপ ও এসইউভি মডেলের গাড়ির নকশায় পরিমার্জন এনেছে মার্কিন বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) নির্মাতা রিভিয়ান। পারফরম্যান্স ও কম্পিউটিং সক্ষমতা বাড়াতে গাড়িতে যুক্ত হচ্ছে এনভিডিয়ার প্রসেসর। ২০২৫ সাল নাগাদ বাজারে আসতে পারে এসব ইভি। 

রিভিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন ডিজাইনে গাড়িগুলোর অর্ধেকের বেশি যন্ত্রাংশ হালনাগাদ করা হয়েছে। বিশেষ করে ব্যাটারি ও বৈদ্যুতিক নকশায় পরিবর্তন আনা হয়েছে। অবশ্য গাড়ির বাহ্যিক সজ্জায় তেমন কোনো পরিবর্তন আসবে না। 

কম্পিউটিং সক্ষমতা বাড়াতে নতুন ডিজাইনে ‘অটোনমি কম্পিউট মডিউল’কে আরো শক্তিশালী করা হয়েছে। এর জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান এনভিডিয়ার ড্রাইভ ওরিন নামের প্রসেসর ব্যবহার করা হয়েছে। চিপটি যুক্ত করায় গাড়িগুলো আগের মডেলের তুলনায় ১০ গুণ বেশি পারফরম্যান্স দিতে পারবে বলে দাবি রিভিয়ানের।

গাড়ি চালানোর সময় ড্রাইভারকে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করবে প্রসেসরটি। এমনকি হ্যান্ড-ফ্রি ড্রাইভিং বা স্টিয়ারিংয়ে হাত না রেখেই গাড়ি চালানোর সুবিধা দেবে। যাদিও গাড়িচালককে সবসময় রাস্তার দিকে নজর রাখতে হবে। 

বিশ্বব্যাপী ইভির বাজার খারাপ সময় পার করছে। অন্য নির্মাতাদের মতো রিভিয়ানও এর প্রভাব থেকে বাইরে থাকতে পারেনি। চলতি বছরের প্রথম প্রান্তিকে ১ হাজার ৪৫০ কোটি ডলার ক্ষতির মধ্য দিয়ে গেছে কোম্পানিটি। শেয়ারের দামও আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ কমে গেছে। 

এদিকে ২০২৬ সাল নাগাদ রুশ বাজারে রিভিয়ান তুলনামূলক সাশ্রয়ী দামের আরটু মডেল উন্মোচন করবে। গাড়িটির মূল্য শুরু হতে পারে ৪৫ হাজার ডলার থেকে। তবে এর আগেই রিভিয়ান নতুন ডিজাইনের গাড়ি দুটি উন্মোচন করেছে। কিছুদিনের মধ্যে আরওয়ানএস ও আরওয়ানটি মডেলের ডেলিভারি শুরু হবে। গাড়িগুলোয় বিভিন্ন ধরনের মোটর কনফিগারেশন ও ব্যাটারি প্যাক যুক্ত করা হয়েছে। এছাড়া একটানা ৪২০ মাইল চলতে পারবে। গাড়ির অভ্যন্তরীণ ডিজাইনেও আনা হয়েছে নতুনত্ব। ফলে আরোহী আরো চমৎকার অভিজ্ঞতা দেবে গাড়িগুলো। আরওয়ানএসের মূল্য ৭৫ হাজার ৯০০ ডলার ও আরওয়ানটির মূল্য ৬৯ হাজার ৯০০ ডলার থেকে শুরু হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫