দুই ফরম্যাটের দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াই আজ

প্রকাশ: জুন ০৮, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

ওয়ানডের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টির বর্তমান বিশ্বসেরা ইংল্যান্ড। এ দুই বিশ্ব চ্যাম্পিয়ন আজ বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হচ্ছে উত্তাপের এ দ্বৈরথ।

আজ সকাল ও রাত মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে বিশ্বকাপের মোট চারটি ম্যাচ রয়েছে। গায়ানায় ভোর সাড়ে ৫টায় আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ২০২১ আসরের রানার্সআপ নিউজিল্যান্ড, ডালাসে সকাল সাড়ে ৬টায় শ্রীলংকার মুখোমুখি বাংলাদেশ। নিউইয়র্কে রাত সাড়ে ৮টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরেকটি অঘটনের স্বপ্ন নিয়ে খেলতে নামছে নেদারল্যান্ডস। তবে আজ বেশির ভাগ সমর্থকের চোখ থাকছে বার্বাডোজে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচে।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ম্যাচটি আরো জমে উঠবে গ্রুপে পয়েন্টের সমীকরণ সামনে রেখে। দুই ম্যাচ থেকে এরই মধ্যে তিন পয়েন্ট সংগ্রহ করে নিয়েছে ফেভারিটের বাইরে থাকা দল স্কটল্যান্ড। ইংল্যান্ডের সঙ্গে ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হওয়ায় ১ পয়েন্ট পায় স্কটিশরা। গতকাল ভোরে তারা আফ্রিকার দল নামিবিয়াকে ৫ উইকেটে হারিয়ে পূর্ণ দুই পয়েন্ট সংগ্রহ করে সুপার এইটে ওঠার আশা জাগিয়েছে। দুই ম্যাচ থেকে তাদের মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৩ পয়েন্ট। রিচিং বেরিংটনের দলই এখন টেবিলের শীর্ষে। অস্ট্রেলিয়ার ঝুলিতে ২ পয়েন্ট।

প্রতি গ্রুপ থেকে দুটি দল উঠবে সুপার এইটে। স্কটিশরা ওমানকে হারাতে পারলে সুপার এইটের শক্ত দাবিদার হয়ে উঠবে। তারা ভালো করায় চাপ বাড়ছে ইংল্যান্ডের ওপর। বর্তমান চ্যাম্পিয়নরা এক ম্যাচ থেকে ১ পয়েন্ট পেয়েছে। আজ বার্বাডোজে তারা অস্ট্রেলিয়াকে হারাতে মরিয়া হয়ে খেলবে। এ ম্যাচে হেরে গেলে চ্যাম্পিয়নদের ছিটকে পড়ার শঙ্কা তৈরি হবে। আবার অজিরা প্রথম ম্যাচে ওমানকে হারানোয় আজ অনেকটা আত্মবিশ্বাসী হয়ে খেলবে। 

বার্বাডোজে নামিবিয়াকে হারিয়ে দেয় স্কটল্যান্ড। বাংলাদেশ সময় সকালে শেষ হওয়া ম্যাচে দুই দলের অধিনায়ক সামনে থেকে নেতৃত্ব দেন। আগে ব্যাটিং করতে নেমে অধিনায়ক গেরহার্ড এরাসমাসের ফিফটিতে (৩১ বলে ৫২) ভর করে ৯ উইকেটে ১৫৫ রান তোলে নামিবিয়া। এই রান তাড়া করতে নেমে অধিনায়ক রিচি বেরিংটন (৩৫ বলে ৪৭*) ও মাইকেল লিয়াস্ক (১৭ বলে ৩৫) স্কটল্যান্ডকে দুর্দান্ত এক জয় এনে দেন। বল হাতে এক উইকেট নেয়ার পর চার ছক্কায় ৩৫ রানের বিস্ফোরক ইনিংস খেলা লিয়াস্ক হয়েছেন ম্যাচসেরা খেলোয়াড়। এদিকে যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হেরে চাপে থাকা বাংলাদেশ বিশ্বকাপে নতুন সূচনা চায়। আজ সকালে অল-এশিয়ান দ্বৈরথে শ্রীলংকার মুখোমুখি হচ্ছে টাইগাররা। এ ম্যাচে জিততে চায় বাংলাদেশ।

বৃহস্পতিবার ডালাসে সংবাদ সম্মেলনে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছেন, ‘আগে কী হয়েছে, এটা চিন্তা না করে কালকে (আজ) একটা নতুন দিন, জানি না কে ভালো খেলবে বা কে খারাপ করবে। নতুন দিনে শুরুটা ভালো করবে বা যে ব্যাটসম্যান সেট হবে, তার বড় দায়িত্ব হবে খেলাটা ভালোভাবে শেষ করার। যেভাবে আমাদের ব্যাটাররা প্রস্তুতি নিয়েছে, সেভাবে বাস্তবায়ন করতে পারলে ভালো ম্যাচ হবে। এটা সত্যি যে টপ অর্ডার ব্যাটসম্যানরা সম্প্রতি ভালো করেনি। তবে কালকের (আজ) দিনটি পুরোপুরি নতুন। যার যে জায়গায় ঘাটতি আছে, অনুশীলনে সেখানে শতভাগ দিচ্ছে। উন্নতির জায়গায় যদি বলেন, আগের জায়গা থেকে এখন সবাই ভালো অবস্থায় আছে। অনুশীলনে ও নেটে যেভাবে ব্যাটিং করেছি আমরা, তাতে মনে হয়েছে সবাই আগের চেয়ে ভালো অবস্থানে আছে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫