অলিগার্কদের সুবিধা দিতেই এ বাজেট: আমির খসরু

প্রকাশ: জুন ০৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

গুটিকয়েক অলিগার্কদের ব্যবসাসহ সর্বত্র সুবিধা দিতে আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য এ বাজেট প্রস্তাব করা হয়েছে বলে মন্তব্য করেছেন আমির খসরু মাহমুদ চৌধুরী। শুক্রবার (৭ জুন) এক বিবৃতিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী এমন মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রে অবস্থান করা আমির খসরু মাহমুদ চৌধুরী বাজেট প্রতিক্রিয়ায় বলেন, বাজেট তো বাংলাদেশের গুটিকয়েক অলিগার্কদের জন্য। এদের ব্যবসা-বাণিজ্যের সুবিধার জন্য বাজেট। বাংলাদেশের মানুষের জন্য বাজেট হওয়ার কোনো সুযোগ নেই এখানে। বাংলাদেশের সর্বস্তরের মানুষের পকেট থেকে অলিগার্করা চুরি করবে। তারা শুধু বিজনেস পলিসি চালাচ্ছে না, তারা পুরো দেশ চালাচ্ছে।৷

তিনি বলেন, ব্যাংকিং সেক্টর খালি করে ফেলছে, বাংলাদেশের রিজার্ভের অবস্থা খারাপ, ফরেন কারেন্সির অবস্থা খারাপ। মানে যে রিসোর্সগুলোর ওপর ভিত্তি করে বাজেট হয়, বাংলাদেশে তো আজকে সেগুলো অনুপস্থিত। একদিকে অনির্বাচিত সরকার, যাদের কোনো ম্যান্ডেট নেই বাজেট দেবার। অন্যদিকে বাংলাদেশের রাষ্ট্রীয় তহবিল খালি করে ফেলছে চুরি, দুর্নীতি এবং বিদেশে পাচারের মাধ্যমে। বাংলাদেশের তহবিল খালি, রিজার্ভ খালির পথে, তারপর ব্যাংকগুলো সব লুটপাট করে টাকা সব নিয়ে গিয়েছে, শেয়ারবাজার ধ্বংস করে দিয়েছে।

চারদলীয় জোট সরকারের সাবেক এ বাণিজ্যমন্ত্রী দাবি করেন, প্রস্তাবিত বাজেট সাধারণ মানুষের উপকার না, এই যে সবকিছু লুটপাট করে নিয়ে যাওয়ার পর টাকা যতটুকু আসবে সেগুলো তো সাধারণ মানুষের পকেট থেকে জোর করে নেবে। আরো বিদ্যুতের দাম বাড়াবে, আরো গ্যাসের দাম বাড়াবে, আরো পানির দাম বাড়াবে। আরো ট্যাক্স দাঁড়াবে এবং জোর করে ট্যাক্স আদায় করবে।

বিদ্যুৎ চুরির টাকা সাধারণ মানুষকে দিতে হবে মন্তব্য করে তিনি বলেন, তারা বিদ্যুৎ চুরি করবে। সাধারণ মানুষের বিদ্যুতের বিল দিতে হবে। পানি, গ্যাস সব জায়গায় তাদের পকেট ভরার জন্য সাধারণ মানুষের পকেট থেকে আসবে সে টাকা। একদিকে তো কোনো রিসোর্স নেই সব খালি করে দিয়েছে, আগামীতে যতটুকু আসবে সেটা তো সাধারণ মানুষের থেকে দিতে হবে। এবং তারা আবার লুটপাট করে নিয়ে যাবে।

অর্থনীতির সংকট কাটাতে নির্বাচিত সরকার প্রয়োজন উল্লেখ করে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, এখান থেকে ঘুরে দাঁড়াতে একটা নির্বাচিত সরকার হতে হবে। একটা মুক্তবাজার অর্থনীতিতে সবার সমান সুযোগ থাকতে হবে। লেভেল প্লেয়িং ফিল্ড রাজনীতিতে থাকতে পারে, লেভেল প্লেয়িং ফিল্ড অর্থনীতিতে থাকতে হবে। তাহলেই জাতির মানুষগুলো নিজের সম্ভাবনা কাজে লাগিয়ে সে অর্থনীতিতে অবদান রাখতে পারবে, রাজনীতিতে অবদান রাখতে পারবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫