আফজাল হোসেনের গীতিকবিতায় তানভীর তারেকের গান

প্রকাশ: জুন ০৭, ২০২৪

ফিচার প্রতিবেদক

বরেণ্য অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেনের কথায় তানভীর তারেকের সুর-সংগীতে নতুন গান প্রকাশ পাচ্ছে এবারের ঈদে। গানটির শিরোনাম ‘কবে ও কীভাবে। গানটি মূলত আফজাল হোসেন রচিত কাব্যগ্রন্থ ‘আমরা ধুলোকণার আমরা আদর্শলিপির’ থেকে নেয়া।

এ প্রসঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক তানভীর তারেক বলেন, ‘আফজাল ভাইয়ের স্নেহধন্য হিসেবে নিজেকে ভেবে আনন্দ লাগে। এটা আমার জন্য বিরাট প্রাপ্তি। তার নির্মাণের প্রথম চলচ্চিত্র ‘‘মানিকের লাল কাঁকড়া’’য় আমি সংগীত পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। একই সঙ্গে এ ছবিতে আমাকে দিয়ে অভিনয়ও করিয়েছেন তিনি। এরপর বিচ্ছিন্নভাবে তার সঙ্গে বিভিন্ন ধরনের কাজ হয়েছে। সেখান থেকে হঠাৎ করে প্রস্তাব দিলাম তার একটি কবিতাকে গানে রূপান্তরের। গানের কথাগুলো এমন ‘‘আমার দিকে তাকিয়ে নেই তুমি, তুমি কান পেতে আছো কোলাহলে’’। চমৎকার একটি গল্প আছে গানটিতে। গিটার-পিয়ানোর ওপরে গানটি রোমান্টিক জনরার।’ 

আফজাল হোসেন বলেন, ‘তানভীরের বিভিন্ন সৃজনশীল পাগলামি আমার ভালো লাগে। এটিও ওর একটা অংশ। ভালো কিছু হোক। সে চাওয়াকে রেখেই আমি অনুপ্রেরণাটুকু দিতে পারি। 

কবে ও কীভাবে শিরোনামের গানটি ‘সাউন্ডস অব তানভীর’ নামের ইউটিউব চ্যানেলে অবমুক্ত হবে ঈদ উপলক্ষে এবং বিশ্বব্যাপী এটি আন্তর্জাতিক প্লাটফর্মে ডিস্ট্রিবিউট করবে স্বাধীন মিউজিক অ্যাপ। এর মিউজিক ভিডিও নির্মাণ করছেন ইয়ামিন ইলান। উল্লেখ্য, তানভীর তারেক সংগীত পরিচালনার পাশাপাশি উপস্থাপনা, কনটেন্ট নির্মাণে এখন নিয়মিত ব্যস্ত রয়েছেন। এবারের ঈদ উপলক্ষে টিভি ও এফএম রেডিওতে তার উপস্থাপনায় ঈদ অনুষ্ঠান প্রচার পাবে। এছাড়া বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক চ্যানেল এটিভি ইউএসের কান্ট্রিহেড হিসেবে দায়িত্ব পালন করছেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫