বিশ্বকাপে উগান্ডার ঐতিহাসিক জয়!

প্রকাশ: জুন ০৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

নিজেদের প্রথম বিশ্বকাপে খেলতে এসেই ইতিহাস গড়েছে আফ্রিকান দেশ উগান্ডা। বাছাইপর্বে জিম্বাবুয়েকে টপকে একেবারে সারপ্রাইজিং প্যাকেজ হয়ে আটলান্টিক পাড়ে অনুষ্ঠিত বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়া দলটি আজ বুঝিয়ে দিল, কেবল অংশগ্রহণ করতেই নয়, কিছু একটা করে দেখাতেই তাদের বিশ্বমঞ্চে আগমন। পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় নিশ্চিত করেছে তারা। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে আগে বোলিং করে পাপুয়া নিউগিনিকে ৭৭ রানেই অলআউট করে ‘ক্রিকেট ক্রেন’রা। পরে ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ১০ বল হাতে রেখেই ৩ উইকেটের জয় নিশ্চিত করেছে ব্রায়ান মাসাবার দল।

 

শক্তির বিচারে প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি খুব একটা এগিয়ে নয়। তবে বিশ্বকাপের অভিজ্ঞতায় উগান্ডার চেয়ে ঢের এগিয়ে। আসাদ ভালার দল এর আগে ওয়েস্ট ইন্ডিজকেও চ্যালেঞ্জ জানিয়েছিল। যে কারণে উগান্ডার বিপক্ষে তারাই ছিল ফেবারিট। কিন্তু ৭৭ রানে পাপুয়া নিউগিনিকে অলআউট করে নিজেদের জয়ের কাজটা সহজ করে ফেলে আফ্রিকান দেশটি।

 

পাপুয়া নিউগিনির বিপক্ষে টসে জিতে আজ আগে বোলিং করার সিদ্ধান্ত নেয় উগান্ডা। আর ব্যাট করতে নেমে শুরুতেই ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাপুয়া নিউগিনি। ম্যাচের প্রথম ৪ ওভারেই তিন উইকেট হারায় তারা। এরপর দলীয় রান পঞ্চাশ না পেরোতেই সাজঘরে ফিরেন দলটির টপ অর্ডারের ৫ ব্যাটার। পাপুয়া নিউগিনির হয়ে সর্বোচ্চ ১৫ রান করেছেন হিরি হিরি। তিন অঙ্ক ছুঁয়েছেন কেবল তিন ব্যাটার। ১৯.১ ওভারে ৭৭ রান তুলতেই অল আউট হয় দলটি।

 

এরপর ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উগান্ডার শুরুটাও হয় এলোমেলো। দলীয় ৬ রানেই ৩ উইকেট হারায় তারা। এরপর দলীয় সংগ্রহ ত্রিশ না হতেই সাজঘরে ফিরেন ৬ ব্যাটার। তবে পাপুয়া নিউগিনির বিপক্ষে উগান্ডা ম্যাচটি জিতে নিয়েছে রিয়াজাত আলী শাহর ব্যাটে। উগান্ডার হয়ে তিনি আজ করেছেন ইনিংস সর্বোচ্চ ৩৩ রান। ১০ বল হাতে রেখেই ৩ উইকেটের জয় পায় উগান্ডা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫