মোদির নেতৃত্বে সরকার গঠনে একমত এনডিএ শপথ হতে পারে শনিবার

প্রকাশ: জুন ০৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন সরকার গঠনের বিষয়ে একমত হয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। গতকাল এক বৈঠকে জোটের শীর্ষ নেতাদের মধ্যে এ মতৈক্য হয়। নতুন সরকার গঠনের লক্ষ্যে এরই মধ্যে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী শনিবার টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে তার শপথ নেয়ার কথা রয়েছে। খবর হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয় গত মঙ্গলবার। ৫৪৩ আসনের মধ্যে এনডিএ জিতেছে ২৯৩টিতে। ২৩২ আসন পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)। 

লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২ আসন। এনডিএ জোটগতভাবে এর চেয়ে বেশি আসন পেলেও এবার দলগত জায়গা থেকে একক সংখ্যাগরিষ্ঠতা হারায় মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তারা দল হিসেবে পেয়েছে ২৪০ আসন। ফলে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর আসনে বসতে এবার জোটের শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে নরেন্দ্র মোদিকে।

নতুন সরকার গঠনের বিষয়ে গতকাল দিল্লিতে নরেন্দ্র মোদির সভাপতিত্বে বৈঠকে বসেন এনডিএ জোটের নেতারা। বৈঠকে জোটের শীর্ষ নেতাদের মধ্যে বিজেপির অমিত শাহ ও রাজনাথ সিং, তেলেগু দেশম পার্টির (টিডিপি) সভাপতি এন চন্দ্রবাবু নাইডু, জনতা দলের (ইউনাইটেড) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, শিবসেনা নেতা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ও এলজেপি (রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ান উপস্থিত ছিলেন। তাদের সবাই জোটের নেতা হিসেবে নরেন্দ্র মোদির অনুমোদন দেন। 

বৈঠকের পর জনতা দলের (ইউনাইটেড) নেতা সঞ্জয় কুমার ঝা সাংবাদিকদের বলেন, ‘বৈঠকে সবাই মতামত তুলে ধরেছেন, এনডিএর পক্ষে তৃতীয়বারের মতো রায় দেয়ায় তারা ভারতবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। দ্রুতই নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠন হবে এবং এমপিদের নিয়ে একটি বৈঠক করা হবে।’

একনাথ শিন্ডে সাংবাদিকদের বলেন, ‘সরকার গঠনে নরেন্দ্র মোদিকে সহযোগিতা করতে দিল্লি এসেছি। নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ সরকার গঠন করবে।’

এদিকে এনডিএর একটি সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক সংবাদে বলা হয়েছে, সরকার গঠনে নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডু দুজনই লিখিতভাবে বিজেপিকে সমর্থন দিয়েছেন। সবকিছু ঠিক থাকলে আগামী শনিবারই প্রধানমন্ত্রী পদে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি।

জোটের বৈঠকের আগে গতকাল দুপুরে রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন মোদি। পদত্যাগ করলেও নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তিনি দেশের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। 

পদত্যাগপত্র জমা দেয়ার আগে গতকাল সকালে দ্বিতীয় এনডিএ সরকারের মন্ত্রিসভার সর্বশেষ বৈঠক করেন মোদি। বৈঠকে তিনি বলেন, ‘জয়-পরাজয় রাজনীতির অঙ্গ। সংখ্যার খেলা চলতে থাকবে। তবে গত ১০ বছর আমরা ভালো কাজ করেছি। আগামী দিনেও সে কাজ চালিয়ে যাব।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫