ডাটা নিরাপদ করতে পারলে ডাটাভিত্তিক ইকোসিস্টেম গড়ে তোলা সম্ভব: পলক

প্রকাশ: জুন ০৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের মেধাবী ছেলেমেয়েদের মেধা এবং প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে আমাদের ডেটাগুলো যদি নিরাপদ ও প্রক্রিয়াকরণের উপযুক্ত করতে পারি, তাহলে আমরা ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ইকোসিস্টেম গড়ে তুলতে পারব।

তিনি বলেন, বর্তমানে প্রায় ১২ কোটি হেলথ ডেটার পাশাপাশি এডুকেশন ডেটা, মোবাইল অপারেটরদের ডেটাগুলো আমরা যদি প্রসেসেবল করতে পারি, তাহলে সেখান থেকে নতুন নতুন স্টার্টআপ উপহার দেয়া সম্ভব।

বুধবার (৪ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সর্ববৃহৎ ডেটা সায়েন্স প্রতিযোগিতা ‘ডেটাথন’ এর তৃতীয় সংস্করণের গ্র্যান্ড ফিনালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্সের জন্য প্রচুর পরিমাণে প্রসেসেবল ডেটার প্রয়োজন। সেজন্য ডেটার শ্রেণীবিভাগ প্রয়োজন, যাতে করে ব্যক্তিগত নিরাপত্তা, দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে না পড়ে। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে আমরা প্রাইভেট ডেটা প্রটেকশন অ্যাক্ট খুব শিগগিরই প্রণয়ন করার সিদ্ধান্ত নিয়েছি। যাতে আমরা ডেটার বিভাজনের সঙ্গে সঙ্গে ব্যক্তিগত নিরাপত্তা, দেশের সার্বভৌমত্ব সুরক্ষিত রাখতে পারি।

পলক বলেন, আইসিটি ডিভিশন থেকে আমরা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি স্থাপন করেছি। যেখান থেকে আমরা ৫০টি কোম্পানিতে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছি। ইক্যুইটি ইনভেস্টমেন্টের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো ৫০০ কোটি টাকা দিয়েছেন। আগামী ৫ বছরের মধ্যে আরো ৫টি ইউনিকর্ন প্রতিষ্ঠান এবং ২০৪১ সালের মধ্যে ৫০টি ইউনিকর্ন প্রতিষ্ঠান সারা বিশ্বকে উপহার দেয়া সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ ভিশন অর্জনে আমাদের স্টার্টআপরাই হবে মূল চালিকাশক্তি হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী (সিইও) রাজীব শেঠি বলেন, ডেটাথনে অংশগ্রহণকারীদের প্রতিভা ও উদ্ভাবনী শক্তি দেখে আমরা অত্যন্ত আশান্বিত। এ আয়োজন বিভিন্ন সমস্যা সমাধানে ডেটা সায়েন্সের সম্ভাবনা তুলে ধরে এবং ভবিষ্যতের মেধাবী ডেটা বিজ্ঞানীদের পৃষ্ঠপোষকতার ক্ষেত্রে রবির প্রতিশ্রুতিকে আরো দৃঢ় করে। ডেটাথনে পাওয়া যুগান্তকারী উপায়গুলো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকা রাখবে-এটিই আমাদের প্রত্যাশা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল খান বক্তব্য রাখেন।

সেলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড আয়োজিত ডেটাথনের তৃতীয় সংস্করণে চ্যাম্পিয়ন হয়েছে এসিআই সার্ভার ডাউন, প্রথম রানার আপ হয়েছে টিম ইয়েলো কিং এবং দ্বিতীয় রানার আপ হয়েছে টিম বিগ ডেটা এআই ডেটা সায়েন্স। পরে প্রতিমন্ত্রী বিজয়ী তিন দলের হাতে পুরস্কার তুলে দেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫