বিদেশে জনপ্রিয় খাদ্যপণ্য দেশে ফিরিয়ে আনছে জাপানি কোম্পানি

প্রকাশ: জুন ০৩, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

এশিয়ার কয়েকটি দেশের কারখানায় স্থানীয়ভাবে প্রস্তুত নুডলস, চিপস ও কোমল পানীয় বিক্রি করে আসছে জাপানের বেশকিছু কোম্পানি। দাইদো ড্রিংকো, এসিকুক, আজিনোমোটো ও ক্যালবির মতো পরিচিত কোম্পানি সহযোগী সংস্থার মাধ্যমে এসব পণ্য তৈরি করে। নির্ভরযোগ্য ও স্বস্বাদু খাবার-পানীয় সরবরাহকারী হিসেবে তাদের সুনাম রয়েছে। কোম্পানিগুলো এখন বিদেশের বাজারের চেয়ে জাপানকে বেশি গুরুত্ব দিচ্ছে। এ কারণে জাপানেও এসব পণ্য তৈরি হচ্ছে। খবর নিক্কেই এশিয়া। 

মূলত কভিড-১৯-পরবর্তী ব্যবসায়িক পুনরুদ্ধার ও জাপানে ভোক্তা চাহিদা বাড়ার পাশাপাশি স্থানীয় বাজার সম্প্রসারণ করতে চায় কোম্পানিগুলো। এ কারণে জাপানি পরিকল্পনায় মালয়েশিয়া, ভিয়েতনাম, হংকং ও থাইল্যান্ডের মতো দেশে জনপ্রিয় হওয়া পণ্য এখন নতুন গন্তব্য পেয়েছে।

জাপানে ভিদা নামের একটি কার্বোনেটেড বেভারেজ আনতে যাচ্ছে দাইদো ড্রিংকো। এর আগে কোম্পানিটি মালয়েশিয়ায় নিজেদের ব্যবসা পরিচালনার সুবিধার্থে দ্য ভিদা ওয়ার্ল্ড নামে সহযোগী সংস্থা প্রতিষ্ঠা করে। ভিদা মূলত চিনি ও নিম্ন ক্যালোরিযুক্ত ভিটামিন সি-সমৃদ্ধ পানীয়। মালয় ভোক্তাদের কাছে এটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। তবে কভিড-১৯ অভিঘাতের কারণে কোম্পানিটি বাজার থেকে সরে যায়। গত বছর দ্য ভিদা ওয়ার্ল্ডকে দক্ষিণ এশিয়ার একটি কোম্পানির কাছে হস্তান্তর করা হয়। এবার ভিদাকে জাপানের বাজারে আনতে যাচ্ছে দাইদো ড্রিংকো। 

মালয়েশিয়ায় পানীয়টির ৩২৫ মিলিলিটারের ক্যানের দাম ছিল ৭৫-৯০ ইয়েন বা ৪৮-৫৭ সেন্টের মধ্যে। দাইদো আশা করছে, জাপানের বাজারে পানীয়টি ১২০-১৩০ ইয়েনের মধ্যে বিক্রি সম্ভব হবে। বার্ষিক ৫০ লাখ ক্যান ও ৩০০ কোটি ইয়েন বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দাইদো। ২০২৪ অর্থবছরের মধ্যে ভিদাকে লাভজনক ব্যবসায় পরিণত করতে চায় কোম্পানিটি। 

আজিনোমোটো এ বছর জাপানে ইয়াম ইয়াম নুডলস বিক্রির পরিকল্পনা করেছে। ২০২৩ সালের এপ্রিলে স্বল্প সময়ের জন্য নুডলসটি বিক্রি শুরু করেছিল কোম্পানিটি। তখন এটি এতই জনপ্রিয় হয় যে একে স্ট্যান্ডার্ড পণ্য হিসেবে চালুর পরিকল্পনা নেয়া হয়। আজিনোমোটোর সাবসিডিয়ারির তৈরি টম-ইয়াম-কুং ফ্লেভারের নুডলস থাইল্যান্ডের বাজারে ২০ শতাংশ শেয়ার ধরে রেখেছে। জাপানের ভোক্তাদের কাছেও একে পরিচিত করাতে চায় আজিনোমোটো। 

২০২৩ সালে হংকংয়ের বাজারে নেটসুরো পটেটো চিপস এনেছিল ক্যালবি। এবার জাপানের বাজারে চিপসটি বিক্রি শুরু করেছে তারা। ঝাল স্বাদের নেটসুরো আশির দশকে জাপানে বিক্রি হতো। পরে হংকংয়েও জনপ্রিয় হয়। স্থানীয় বাজারে খাদ্যপণ্যটির সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাসী ক্যালবি। তারা বলছে, ভোক্তারা এ চিপসের স্বাদ মনে রেখেছে এবং এর উচ্ছ্বসিত প্রশংসা করছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫