বেনজীর আহমেদের ব্যক্তিগত অপরাধের দায় পুলিশ নেবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: জুন ০১, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, ঢাবি

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের ব্যক্তিগত অপরাধের দায় পুলিশ নেবে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, আমি এখনো সঠিক জানি না, তিনি (বেনজীর) আছেন নাকি চলে গেছেন। আমাকে জেনে কথা বলতে হবে।

শনিবার (১ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এর আগে গত শুক্রবার (৩১ মে) দুর্নীতির অভিযোগ ওঠায় বেনজীর আহমেদ দেশ ছেড়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাকে আমরা এখনো নিষেধাজ্ঞা দিইনি। সে যদি নিষেধাজ্ঞার আগে চলে গিয়ে থাকে। আমি এখনো কিন্তু সঠিক জানি না, সে আছে নাকি চলে গেছে। আমাকে জেনে কথা বলতে হবে। তিনি আছেন নাকি নেই, সেটা আমি এখনো সুনিশ্চিত নই। আমার পুলিশ বাহিনী অনেক ভালো কাজ করছে, অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করছে। কোনো ব্যক্তি যদি কিছু করে থাকে, তার দায় প্রতিষ্ঠান নেয় না।

তিনি বলেন, যদি কেউ অন্যায় করে থাকেন, অন্যায়ভাবে ধন-সম্পদ কুক্ষিগত করে থাকেন, আমাদের দেশে সে অনুযায়ী বিধান রয়েছে, বিচার হবে। সেখানে আমাদের কিছু বলার নেই। সে কী দোষ করেছে, আমাদের কাছে এখনো সেগুলোর কোনো তথ্য নেই। এগুলোর তদন্ত হচ্ছে। তদন্তের পর জানা যাবে তিনি দোষী, না নির্দোষ কিংবা কত পরিমাণ অর্থ বানিয়েছেন, কর ফাঁকি দিয়েছেন বা সম্পদ বানিয়ে তার তথ্য দেননি। এগুলো আমাদের সংশ্লিষ্ট বিভাগ অনুসন্ধান করছে। অনুসন্ধানের আগে আমার মুখ দিয়ে বলা সঠিক নয়।

এ সময় সাংবাদিকরা সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন করলে মন্ত্রী বলেন, সংসদ সদস্যের হত্যাকাণ্ডটি সংঘটিত হয়েছে ভারতে। তাই মামলাটি ভারতেই হয়েছে এবং ভারত থেকেই সেটা হবে। ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দী বিনিময় প্রত্যাবর্তন চুক্তি রয়েছে। কাজেই ভারত সরকারই তাদের কাছে আবেদন করবে। যেহেতু ঘটনা ঘটেছে তাদের দেশে। আমাদের দেশে হলে আমরা আবেদন করতাম। তখন মূল মামলাটা আমাদের থাকত।

এ বিষয়ে তিনি বলেন, এ হত্যাকাণ্ড নিয়ে প্রধানমন্ত্রীসহ সবাই উদ্বিগ্ন। যারা অপরাধী, যারা এই খুন করেছেন কিংবা যারা সহযোগিতা করেছেন, তাদের আইন অনুযায়ী বিচার করা হবে। নেপালে যিনি (সিয়াম) আছেন, তাকে ফিরিয়ে আনতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। এখনো তদন্ত চলছে। এখনই আমরা সুনিশ্চিতভাবে বলতে পারব না, সে কোথায় আছে। আমরা যেটা শুনেছি, সে অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। যেখানে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তারা যদি আমাদের সম্পৃক্ত করে, তাহলে সেখানে আমরা গিয়ে সম্পৃক্ত হব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫