আনোয়ারুল আজীম হত্যাকাণ্ড

সিয়ামকে জিজ্ঞাসাবাদ করতে নেপাল গেল ডিবির প্রতিনিধি দল

প্রকাশ: জুন ০১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সংসদ সংসদ আনোয়ারুল আজীম হত্যাকাণ্ডে অন্যতম সন্দেহভাজন মো. সিয়াম হোসেন নেপালে আটক হয়েছেন। তাকে জিজ্ঞাসাবাদের জন্য দেশটিতে গেছে মহানগর গোয়েন্দা পুলিশের একটি প্রতিনিধি দল। আজ শনিবার (১ জুন) সকালে ওই প্রতিনিধি দল নেপালের উদ্দেশে যাত্রা করে।

গত ৩০ মে নেপাল পুলিশ সিয়াম হোসেনকে আটক করেছে বলে কাঠমান্ডুর একটি সূত্র নিশ্চিত করেছে।

তদন্তসংশ্লিষ্টরা জানান, কাঠমান্ডুতে আটক সিয়াম হোসেনের বাড়ি ভোলার বোরহানউদ্দিনে। হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী আক্তারুজ্জামানের সহকারী হিসেবে কাজ করতেন তিনি। সিয়াম হোসেনকে দেশে ফিরিয়ে আনতে এরই মধ্যে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কূটনৈতিক যোগাযোগ শুরু হয়েছে। তারা নেপালে সিয়ামের আটকের বিষয়টি অনানুষ্ঠানিকভাবে জেনেছেন।

এদিকে এমপি আজীমের মরদেহ উদ্ধারে ভারতে কয়েক দিনের সফর শেষ দেশে ফিরে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছিলেন, গত ১৩ মে কলকাতায় আনোয়ারুল আজীমকে হত্যার পর লাশ গুম করার ক্ষেত্রে সিয়ামও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর তিনি কলকাতা থেকে নেপাল চলে যান। এ হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে পুলিশ যে আক্তারুজ্জামান ওরফে শাহিনের কথা বলছে, তিনিও ২০ মে ঢাকা থেকে দিল্লি হয়ে কাঠমান্ডু যান। পরে সেখান থেকে দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে চলে যান।

চাঞ্চল্যকর এ মামলার গুরুত্বপূর্ণ আসামি শিমুল ভূঁইয়াসহ তিনজন ঢাকায় গ্রেফতার হয়ে রিমান্ডে আছেন। তাদের কাছ থেকে তথ্য যাচাই-বাছাইয়ের জন্য সিয়াম হোসেনকে দেশে ফেরানোর লক্ষ্যে ভারতের পাশাপাশি বাংলাদেশের পক্ষ থেকেও যোগাযোগ করা হচ্ছে।

সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে খুনের ঘটনায় ভারতের কলকাতার নিউ টাউন থানায় সেখানকার পুলিশ একটি মামলা করেছে। আবার ঢাকার শেরেবাংলা নগর থানায় মামলা করেন আনোয়ারুলের ছোট মেয়ে মুমতারিন ফেরদৌস। পারস্পরিক তথ্য বিনিময়ের মধ্য দিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও কলকাতা পুলিশ মামলার তদন্ত করছে। এ ঘটনায় ঢাকায় তিনজন এবং কলকাতায় একজন গ্রেফতার হয়েছেন। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫