৭৫টির বেশি গেম নিয়ে চালু হলো ‘ইউটিউব প্লেএবলস’

প্রকাশ: জুন ০১, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

অবশেষে গেমিং জগতেও পা রাখল ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় প্লাটফর্ম ইউটিউব। ‘ইউটিউবস প্লেএবলস’ প্রোগ্রাম নামে এ পরিষেবা দেবে গুগলের নিজস্ব এ প্লাটফর্মটি। বর্তমানে ‘ইউটিউবস প্লেএবলস’-এ প্রায় ৭৫টির বেশি গেম রয়েছে। স্মার্টফোন বা ডেস্কটপ ডিভাইস থেকে বিনামূল্যে এসব গেম খেলা যাবে। এতে ডিভাইসে খুব বেশি জায়গার প্রয়োজন হবে না। খবর টেক টাইমস।

বর্তমানে স্মার্টফোন বা ডেস্কটপে ইউটিউব ব্যবহারকারী সবার জন্য ‘প্লেএবলস’ উন্মুক্ত রাখা হয়েছে। তবে ইউটিউব জানিয়েছে, একটি নির্দিষ্ট গ্রুপের মাধ্যমে প্রাথমিক মূল্যায়নের পর ইউটিউবের প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের জন্য গেমগুলো উন্মুক্ত করা হবে। 

ইউটিউব জানিয়েছে, ‘প্লেএবলস’ ডাউনলোড করতে গ্রাহককে যেহেতু কোনো অর্থ খরচ করতে হবে না, ফলে তাদের এ পরিষেবার কারণে অ্যাপল বা অ্যাপ স্টোরের কোনো নিয়ম লঙ্ঘন হবে না। তবে গুগলের প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে থাকা বিনামূল্যের অন্যান্য গেম ‘প্লেএবলস’-এর কারণে আরো প্রতিযোগিতার মুখে পড়বে। যেহেতু সেগুলো মূলত বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ আয় করে থাকে। 

নিউজ এইটটিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেস্কটপে ইউটিউবের ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে ও অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে ইউটিউব অ্যাপে ‘প্লেএবলস’-এর সাইডবারে ক্লিক করলে ক্যাটালগ দেখা যাবে। এ ক্যাটালগে ‘অ্যাংগ্রি বার্ডস শোডাউন’, ‘‌কাট দ্য রোপ’, ‘ট্রিভিয়া ক্র্যাক’ ও ‘টম্ব অব দ্য মাস্ক’-এর মতো অনেক জনপ্রিয় গেম রয়েছে। ইউটিউব আরো জানায়, ব্যবহারকারীরা প্লেএবলসে গেম যত লেভেল পর্যন্ত খেলবেন, সে ডাটা সেইভ (সংরক্ষণ) করে রাখতে পারবেন।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫