চার হাজার পণ্যের মূল্য কমিয়েছে অ্যামাজন ফ্রেশ

প্রকাশ: মে ২৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মুদি ও নিত্যপণ্যের মূল্য কমানোর তালিকায় এবার যোগ দিয়েছে মার্কিন রিটেইল চেইন অ্যামাজন ফ্রেশ। এরই মধ্যে প্রায় চার হাজার নিত্যপণ্যের দাম কমিয়েছে এ জায়ান্ট। ক্রেতাদের মধ্যে পণ্য কেনার আগ্রহ তৈরির লক্ষ্যে এর আগে ওয়ালমার্ট ও টার্গেটসহ বেশ কয়েকটি রিটেইল কোম্পানি মূল্য কমিয়েছিল। খবর সিএনএন।

অনলাইন পণ্য সরবরাহ পরিষেবা প্রতিষ্ঠানটি কিছুসংখ্যক স্টোরও পরিচালনা করে। মার্কিন বাজারের ক্রেতাদের লক্ষ্য করে স্টোর এবং অনলাইন উভয় ক্ষেত্রে প্রায় চার হাজার আইটেমের ওপর ৩০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিয়েছে। এ মূল্যছাড় সপ্তাহজুড়ে চলবে বলে অ্যামাজন ফ্রেশ সূত্র জানিয়েছে।

মূল্যস্ফীতি ও সুদহারের চাপের কারণে সাম্প্রতিক সময়ে মার্কিন গ্রাহকদের ক্রয়ক্ষমতা কমেছে। এতে বাজারের তালিকায় কাটছাঁট করতে বাধ্য হয়েছেন তারা। ফলে ভোক্তাদের ব্যয়প্রবণতা বাড়াতে টার্গেট ও ওয়ালমার্টসহ বিভিন্ন কোম্পানি মূল্যছাড় কৌশল হাতে নিয়েছে। মূলত খাদ্য, জামা-কাপড়, অলংকারের মতো আইটেমগুলোর মূল্য কমানো হয়েছে। এছাড়া ঘর সাজানোর বিভিন্ন কারুপণ্য ও শৌখিন জিনিসপত্রেরও দামও কমানো হয়েছে। অন্যদিকে আইকিয়া তাদের শত শত ফার্নিচার সামগ্রী ও গৃহস্থালি পণ্যেও মূল্যছাড় দিয়েছে। 

বিশ্লেষকরা বলছেন, উচ্চ মূল্যের কারণ ক্রেতা কমে যাওয়া বিশেষ কোনো খাত কিংবা রিটেইল চেইন শপগুলোর একার সমস্যা নয়, বরং পুরো মার্কিন অর্থনীতির জন্য একটি বড় ধরনের সমস্যা।

আর্থিক খাতের বিশ্লেষক সংস্থা এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংয়ের ব্যবস্থাপনা পরিচালক (রিটেইল অ্যান্ড কনজিউমার) সারাহ ওয়ায়েথ জানান, তিন বছর আগের তুলনায় ক্রেতাদের খরচ বেড়েছে ২০-৩০ শতাংশ। ক্রয়ক্ষমতার বিচারে তারা এখন এক বছর পিছিয়ে গেছেন। ফলে আয়ের স্তর বুঝে ক্রেতা আকর্ষণ করতে চাইছেন বিক্রেতারা। কারণ ভোক্তাদের হাতে খরচ করার মতো খুব স্বল্প ডলার আছে।

তিনি আরো বলেন, ‘খুচরা বিক্রেতাদের উচিত ভোক্তাদের মিতব্যয়ী মানসিকতা থেকে সরিয়ে নিয়ে আসা।’

অ্যামাজন ফ্রেশ সম্প্রতি সিএনএনকে জানিয়েছে, তারা মাংস, সামুদ্রিক খাবার, হিমায়িত খাবার, দুগ্ধ ও পনির, পানীয়, স্ন্যাকস এবং পাস্তার দাম কমিয়েছে। এছাড়া মূল্যছাড় দেয়া আরো খাবারের মধ্যে থাকবে জাতীয় ব্র্যান্ড ও অ্যামাজনের নিজস্ব লেবেলযুক্ত পণ্য।

অ্যামাজন ফ্রেশের ভাইস প্রেসিডেন্ট ক্লেয়ার পিটার্স এক বিবৃতিতে বলেন, ‘হাজার হাজার আইটেমজুড়ে আমাদের সাপ্তাহিক ডিল বাড়ানো এবং অ্যামাজন ফ্রেশে প্রাইম সেভিংস প্রসারিত করা হলো এমন একটি উপায় যে আমরা আমাদের সব গ্রাহকের জন্য প্রতিযোগিতামূলক মূল্য এবং সঞ্চয় বিনিয়োগ চালিয়ে যাচ্ছি ইনস্টোর এবং অনলাইন উভয় ক্ষেত্রেই।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫