ভারতের ফ্লিপকার্টে ৩৫ কোটি ডলার বিনিয়োগ গুগলের

প্রকাশ: মে ২৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ওয়ালমার্টের মালিকানাধীন ভারতীয় ই-কমার্স স্টার্টআপ ফ্লিপকার্টে প্রায় ৩৫ কোটি ডলার বিনিয়োগ করছে প্রযুক্তি জায়ান্ট গুগল। সম্প্রতি এক বিবৃতিতে গুগল জানিয়েছে, অংশীদারত্ব চুক্তির অংশ হিসেবে ফ্লিপকার্টকে ক্লাউড পরিষেবাও সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। ২০২৩ সালে ফ্লিপকার্ট ১০০ কোটি ডলার তহবিল সংগ্রহের রাউন্ড শুরু করেছিল। গুগলের বিনিয়োগটি এরই অংশ। এতে এখন পর্যন্ত ওয়ালমার্ট সর্বোচ্চ প্রায় ৬০ কোটি ডলার বিনিয়োগ করেছে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া ও টেকক্রাঞ্চ। 

বর্তমানে প্রায় কয়েক লাখ গ্রাহককে ই-কমার্স সেবা দিয়ে ভারতীয় ই-কমার্স বাজারে নেতৃত্ব দিচ্ছে ফ্লিপকার্ট। ফ্লিপকার্ট বলেছে, এ বিনিয়োগের জন্য নিয়ন্ত্রকদের অনুমোদন প্রয়োজন রয়েছে। অন্যদিকে গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গুগলের পরিকল্পিত বিনিয়োগ ও ক্লাউড অংশীদারত্ব ফ্লিপকার্টকে ব্যবসা সম্প্রসারণ ও দেশব্যাপী গ্রাহকদের আরো উন্নতমানের সেবা প্রদান নিশ্চিত করতে একটি পূর্ণাঙ্গ ডিজিটাল অবকাঠামো তৈরিতে সহায়তা করবে।

বার্নস্টেইন বিশ্লেষকরা সম্প্রতি আরো জানিয়েছে, তবে অ্যামাজন ও ফ্লিপকার্ট দেশটিতে শীর্ষস্থানীয় ই-কমার্স প্লাটফর্ম হিসেবে নিজেদের অবস্থান শক্ত করেছে। এর মূল কারণ হচ্ছে ই-কমার্স প্লাটফর্ম দুটি মোবাইল, কনজিউমার ইলেকট্রনিকস ও অ্যাপ্লায়েন্সের বিক্রিতে এগিয়ে রয়েছে। তবে অন্যান্য দেশের বিপরীতে ভারতে অনলাইন শপিংয়ের ক্ষেত্রে ক্যাটাগরি-ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বেশি ব্যবসা করছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫