ডাটাথন তৃতীয় সংস্করণের চূড়ান্ত পর্ব শুরু

প্রকাশ: মে ২৫, ২০২৪

বণিক বার্তা অনলাইন

দেশের অন্যতম ডাটা সায়েন্স প্রতিযোগিতা ডাটাথনের তৃতীয় সংস্করণের চূড়ান্ত পর্ব শুরু হয়েছে। গতকাল শুক্রবার (২৪ মে) দুই দিনব্যাপী এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে। আজ শনিবার (২৫ মে) এটি শেষ হবে।

রবি আজিয়াটা লিমিটেডের আয়োজনে প্রতিযোগিতাটির পাওয়ারড বাই সহযোগী অ্যামাজন ওয়েব সিরিজ। এছাড়া প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেড এবং ডিজিটাল মিডিয়া পার্টনার এডিএ বাংলাদেশ। ইন্টিগ্রেশন পার্টনার হিসেবে অ্যাকজেনটেক পিএলসি ও ক্লাউড এক্সপার্টাইজ পার্টনার হিসেবে ব্রেইন স্টেশন টোয়েন্টি থ্রি থাকছে।   

৪৮ ঘণ্টার এ ম্যারাথন প্রতিযোগিতায় চুড়ান্ত পর্বে অংশগ্রহণকারীরা প্রযুক্তিভিত্তিক সমস্যার সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করবেন।

বাংলাদেশের অগ্রগামী এবং সর্ববৃহৎ ডাটাথন ইভেন্ট হিসেবে ডাটাথন থ্রি পয়েন্ট জিরো বাস্তব বিশ্বের ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলায় বিগ ডাটা, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিংয়ের রূপান্তরমূলক ভূমিকার ওপর আলোকপাত করছে। এ আয়োজনটি ডেটা বিজ্ঞানী, ব্যবসায় বিশ্লেষক, পরিসংখ্যানবিদ, ডেটা ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার, বিখ্যাত জাতীয় ও বৈশ্বিক প্রতিষ্ঠান, বিভিন্ন শিল্প এবং স্টার্টআপসহ ডেটা নিয়ে কাজে উৎসাহীদের জন্য আকর্ষণীয় সুযোগ।

সাড়ে তিন হাজারের বেশি প্রতিযোগী এক হাজারের বেশি দলে বিভক্ত হয়ে প্রতিযোগিতার তৃতীয় আসরে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে। ১৮ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত বাছাই পর্বের মাধ্যমে চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের সংখ্যা কমিয়ে আনা হয়েছে।

রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠী বলেন, ‘‌আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ডাটা যেকোনো ধরনের নতুন উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতা সমৃদ্ধ করার ক্ষমতা রাখে। ডাটার কার্যকর ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ বিজ্ঞানীরা অনেক অসম্ভবকে সম্ভব করছে, এটা দেখতে পারা খুবই উৎসাহব্যঞ্জক।’

এ পর্ব থেকে সফল অংশগ্রহণকারীরা পরবর্তী সময়ে ডাটাথন গালা ইভেন্টে অংশগ্রহণের সুযোগ পাবে, যেখানে মোট ১০ লাখ টাকা সমমূল্যের পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চ্যাম্পিয়ন দল ৫ লাখ টাকার সমমূল্যের পুরস্কার, প্রথম রানারআপ পাবে ৩ লাখ টাকার পুরস্কার এবং দ্বিতীয় রানারআপ পাবে ২ লাখ টাকার পুরস্কার। বিজ্ঞপ্তি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫