আজীবন সম্মাননা পেলেন মাসুদ আলী খান

মেরিল-প্রথম আলোর ২৫ বছরে জমকালো আয়োজন

প্রকাশ: মে ২৫, ২০২৪

ফিচার প্রতিবেদক

গতকাল বসেছিল মেরিল-প্রথম আলো পুরস্কারের ২৫তম আসর। অর্থাৎ এ অনুষ্ঠানের রজতজয়ন্তী হলো। সেই কারণে প্রতি বছরের তুলনায় এবারের আয়োজন আরো জমকালো ছিল। পরিবর্তিত হয়েছে ভেন্যুও। দুই দশকের বেশি সময় ধরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আসর বসেছে। এ বছর সেই ভেন্যু বদলে ঢাকার ইউনাইটেড কনভেনশন সেন্টারের ‘দ্য গ্রেস’ মিলনায়তনে আয়োজন করা হয় মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২৩। এ বছর আয়োজন উপস্থাপনা করছেন হানিফ সংকেত।

আয়োজনে পারফর্ম করেছেন দেশের নন্দিত তারকারা। ছিলেন মেহজাবিন চৌধুরী, সাবিলা নূর, তাসনিয়া ফারিণ, শরিফুল রাজ, তানজিম সাইয়ারা তটিনী, নাজিয়া হক অর্ষা, মোস্তাফিজুর নূর ইমরান। পারফরম্যান্সের জন্য আগে থেকেই মহড়ায় অংশ নিয়েছিলেন সবাই। এবারই প্রথম পারফর্ম করেছেন তাসনিয়া ফারিণ। জ্বর নিয়েও মহড়ায় অংশ নিয়েছেন শরিফুল রাজ।

সন্ধ্যা ৬টায় শুরু হয় মূল অনুষ্ঠান। এর আগে বিকাল ৫টায় থেকে লাল গালিচায় পদার্পণ শুরু করেন বিনোদন অঙ্গনের আমন্ত্রিত তারকারা। তারার হাট বসেছিল এ আয়োজনে। শুরুর দিকেই লাল গালিচায় উপস্থিত হয়েছিলেন আজমেরী হক বাঁধন, মুমতাহিনা চৌধুরী টয়া, দিলারা জামান, মিশা সওদাগর প্রমুখ। সপরিবারে এসেছিলেন চঞ্চল চৌধুরী এবং বৃন্দাবন দাস। অনুষ্ঠানের শুরুতে পাশাপাশি আসনে বসে ক্যামেরাবন্দি হন চিত্রশিল্পী রফিকুন নবী, চিত্রনায়ক আলমগীর, গায়ক খুরশীদ আলম ও দিলারা জামান। তরুণ ও প্রবীণ শিল্পীরা সবাই ছিলেন এ আয়োজনে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং শুভেচ্ছা বক্তব্য দেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। উপস্থাপক হানিফ সংকেতের হাতে কৃতজ্ঞতা স্মারক তুলে দেন দুজনে।

এ বছর আজীবন সম্মাননা পেলেন বর্ষীয়ান অভিনেতা মাসুদ আলী খান। দীর্ঘ অভিনয় জীবনে দর্শকপ্রিয় ও সমালোচক প্রশংসিত বহু চরিত্রে অভিনয় করেছেন তিনি। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র—তিন মাধ্যমে সমানতালে কাজ করেছেন। ‘কূল নাই কিনার নাই’, ‘এইসব দিনরাত্রি’, ‘কোথাও কেউ নেই’, ‘একান্নবর্তী’, ‘পৌষ ফাগুনের পালা’ নাটকে যেমন অভিনয় করেছেন, তেমনি ‘নদী ও নারী’, ‘দুই দুয়ারি’, ‘মাটির ময়না’, ‘মোল্লাবাড়ীর বউ’ চলচ্চিত্রেও ছিল তার উজ্জ্বল উপস্থিতি। মতিউর রহমান ও অঞ্জন চৌধুরীর উপস্থিতিতে তার হাতে সম্মাননা তুলে দেন চিত্রশিল্পী রফিকুন নবী।

বিভিন্ন বিভাগে এবারো পুরস্কৃত করা হয়েছে বিনোদন অঙ্গনের শিল্পীদের। ছিল তারকা জরিপ পুরস্কার ও সমালোচক পুরস্কার। সমালোচকদের দৃষ্টিতে এ বছর সেরা ওয়েব সিরিজ নির্বাচিত হয়েছে মহানগর-২ এবং পরিচালক হয়েছেন আশফাক নিপুণ। গুটি সিরিজের জন্য সেরা চিত্রনাট্যকার আবু সাঈদ রানা, জাহিন ফারুক আমিন, রবিউল আলম রবি ও শঙ্খ দাসগুপ্ত।

মোবারকনামার জন্য সেরা অভিনেতা হয়েছেন মোশাররফ করিম এবং গুটির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আজমেরী হক বাঁধন।

সীমিতদৈর্ঘ্য কাহিনীচিত্র বিভাগে ‘‌সময় সব জানে’র জন্য সেরা পরিচালক সাকিব ফাহাদ এবং সেরা অভিনেত্রী তানজিম সাইয়ারা তটিনী। বুক পকেটে জীবনের জন্য সেরা অভিনেতা তারিক আনাম খান। সমালোচকদের বিচারে আম কাঁঠালের ছুটি সেরা চলচ্চিত্র এবং মোহাম্মদ নূরুজ্জামান সেরা পরিচালক হয়েছেন। এ সিনেমার জন্যই সেরা অভিনেতা হয়েছেন লিয়ন আহমেদ। সিনেমা ও ওয়েব ফিল্মের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তাসনিয়া ফারিণ। তারকা জরিপে সেরা নবাগত অভিনয়শিল্পী নাজনীন নাহার নিহা। সেরা গায়িকা অবন্তি সিঁথি, সেরা গায়কের পুরস্কার পেয়েছেন ইমরান মাহমুদুল।

পুরস্কারের পাশাপাশি নানা আয়োজন ছিল। নাচ ও গানে আসর মাতিয়েছেন দেশের প্রথম সারির তারকারা। নাটিকা, নৃত্য, অন স্টেজ কমেডি দিয়ে ভরপুর বিনোদন আয়োজন ছিল মেরিল প্রথম আলোর এবারের আসরে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫