সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পত্তি জব্দের নির্দেশ আদালতের

প্রকাশ: মে ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সব স্থাবর সম্পদ ক্রোক বা জব্দের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া তার অস্থাবর সম্পদ ফ্রিজের আদেশ দেয়া হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আস্সামছ জগলুল হোসেন গতকাল এ আদেশ দিয়েছেন। 

বিষয়টি নিশ্চিত করে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বণিক বার্তাকে বলেন, ‘দুদকের অনুসন্ধানের অংশ হিসেবে বেনজীর আহমেদের স্থাবর ও অস্থাবর সম্পদ এবং ব্যাংক অ্যাকাউন্ট জব্দের জন্য আবেদন করে দুদক। এ আবেদনে সন্তুষ্ট হয়ে আদালত তার সম্পত্তি জব্দ ও ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজের নির্দেশ দিয়েছেন। জব্দকালীন কোনো সম্পত্তি ট্রান্সফার করা যাবে না। সেই সঙ্গে ওই অ্যাকাউন্ট থেকে কোনো টাকাও উত্তোলন করা যাবে না।’

সাবেক আইজিপি বেনজীর আহমেদের সব স্থাবর সম্পদ ক্রোক ও অস্থাবর সম্পদ ফ্রিজ করার জন্য আদালতে আবেদন করেন দুদকের উপপরিচালক মো. হাফিজুল ইসলাম। তাতে বলা হয়, সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পদ ক্রোক ও ফ্রিজ না করা গেলে তা হস্তান্তর হয়ে যেতে পারে। পরবর্তীকালে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না। শুনানি শেষে আদালতের দেয়া আদেশে বলা হয়েছে, মানি লন্ডারিং আইন ২০১২-এর ১৪ ধারা এবং দুদক বিধিমালা ২০০৭-এর বিধি ১৮ অনুযায়ী সব স্থাবর সম্পদ ক্রোক ও অস্থাবর সম্পদ ফ্রিজের আদেশ দেয়া হলো। গোপালগঞ্জে বেনজীর আহমেদের ৮৩টি দলিলের সম্পদ জব্দের আদেশ দেন আদালত। এ সময় দুদকের পক্ষে আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর আদালতে উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫