শ্রম আইনের মামলায় জামিনের মেয়াদ বাড়ল ড. ইউনূসের

প্রকাশ: মে ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

শ্রম আইন লঙ্ঘনের মামলায় দণ্ডপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের জামিনের মেয়াদ বাড়ানো হয়েছে। জামিনের মেয়াদ বাড়ানো হয়েছে গ্রামীণ টেলিকমের তিন শীর্ষ কর্মকর্তারও। গতকাল শ্রম আপিল ট্রাইব্যুনালের বিচারক এমএ আউয়াল তাদের জামিন আবেদন মঞ্জুর করেন।

এ মামলায় আগামী ৪ জুলাই শুনানির পরবর্তী দিন নির্ধারণ করেছেন আদালত। ওই শুনানি পর্যন্ত ড. ইউনূসসহ চার আসামি জামিনে থাকবেন। এর আগে গত ১৬ এপ্রিল চার আসামিকে ২৩ মে পর্যন্ত জামিন দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। সেই মেয়াদ শেষে নতুন করে জামিন চাইতে গতকাল আদালতে হাজির হন ড. ইউনূস।

আদালতে ইউনূসের আইনজীবী ছিলেন আবদুল্লাহ আল মামুন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলাটি করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। এ মামলায় গত ১ জানুয়ারি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। সাজাপ্রাপ্ত অন্য তিন আসামি হলেন গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও মো. শাহজাহান।

ড. ইউনূসসহ চার আসামি গত ২৮ জানুয়ারি রায়ের বিরুদ্ধে আপিল করেন। শ্রম আপিল ট্রাইব্যুনাল ওই আপিল শুনানির জন্য গ্রহণ করেন এবং তৃতীয় শ্রম আদালতের দেয়া রায় ৩ মার্চ পর্যন্ত স্থগিত করে চারজনকে জামিন দেন। এর পর থেকে শুনানির দিনগুলোয় জামিনের মেয়াদ বাড়ানো হচ্ছে।

এদিকে শ্রম আদালতের রায় ও আদেশ স্থগিত করে শ্রম আপিল ট্রাইব্যুনালের আদেশের অংশবিশেষের বৈধতা নিয়ে হাইকোর্টে রিভিশন মামলা করেন কলকারখানা অধিদপ্তরের আইনজীবী। প্রাথমিক শুনানি নিয়ে গত ৫ ফেব্রুয়ারি হাইকোর্ট রুলসহ আদেশ দেন। রুলে জানতে চাওয়া হয়, শ্রম আপিল ট্রাইব্যুনালের সেই আদেশ কেন বাতিল হবে না? ইউনূসসহ চারজন ও রাষ্ট্রপক্ষে ঢাকা জেলা প্রশাসকসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫