ইরান থেকে পালিয়ে কান উৎসবে রসুলফ

প্রকাশ: মে ২৪, ২০২৪

ফিচার ডেস্ক

কয়েকদিন আগেই ছদ্মবেশে ইরানের মাটি ছেড়েছেন পরিচালক মোহাম্মদ রসুলফ। এবার জানা গেল, ফ্রান্সের কান উৎসবে তার নতুন ছবি ‘দ্য সিড অব দ্য স্যাকরেড’-এর প্রিমিয়ারে হাজির হবেন তিনি। ইরানি সরকার কিছুদিন আগে সিনেমা নির্মাণের কিছু ইস্যুতে রসুলফকে আট বছরের কারাদণ্ড দেয়। রায় ঘোষণার কয়েকদিনের মধ্যেই ছদ্মবেশে দেশ ছাড়েন তিনি। সেখান থেকে সোজা চলে যান ইউরোপে। তিনি দেশ ছাড়ার আগে থেকেই ইরান সরকার দ্য সিড অব দ্য স্যাকরেড সিনেমাটি কান থেকে সরিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছিল। সে ইচ্ছা থেকেই কানে প্রিমিয়ারের ঘোষণার পর ইরানি সরকার পরিচালক রসুলফ ও উৎসব কর্তৃপক্ষকে সিনেমাটি সরিয়ে নিতে নানাভাবে চাপ প্রয়োগ করে। রসুলফের আইনজীবী জানিয়েছেন, সিনেমাটির প্রযোজকদের হেনস্তা করেছে ইরানি পুলিশ। এর অভিনয়শিল্পীদের জিজ্ঞাসাবাদ ও তাদের দেশত্যাগেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

সিনেমার কলাকুশলীদের নানাভাবে হয়রানি করার অভিযোগ উঠেছে। চলচ্চিত্রটি ২৪ মে কান উৎসবে প্রিমিয়ার হবে। এতে রসুলফ উপস্থিত থাকবেন বলে সিনেমাসংশ্লিষ্টরা জানিয়েছেন। 

দ্য সিড অব দ্য স্যাকরেড সিনেমাটির পরিবেশক কোম্পানি ফিল্ম বুটিকের দেয়া তথ্যানুসারে, এর গল্প আবর্তন হয়েছে তেহরানের আদালতের এক বিচারককে ঘিরে। দেশের রাজনৈতিক বিক্ষোভ বাড়তে থাকলে তিনি আশপাশের সবাইকে সন্দেহ করতে শুরু করেন। এর মধ্যে হঠাৎ একদিন রহস্যজনকভাবে তার বন্দুকটি গায়েব হয়ে যায়। এ ঘটনায় সেই বিচারক তার স্ত্রী ও দুই মেয়েকে সন্দেহ করতে শুরু করেন। ঘরে চালু করেন কঠোর, খামখেয়ালিভরা আইন-কানুন। পরিবারের সদস্যদের মধ্যে বাড়তে থাকে অনাস্থা-অবিশ্বাস আর উত্তেজনা। 

উল্লেখ্য, রসুলফ যে এবারই প্রথম ইরানি আদালতে সাজা পেলেন এমন নয়। ২০১০ সালে তাকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। পরে অবশ্য তা কমিয়ে এক বছর করা হয়। ২০১৭ সালে তার পাসপোর্ট জব্দ করা হয়। এছাড়া রসুলফ আরো কয়েকবার কারাদণ্ডসহ বিভিন্ন সাজা ভোগ করেছেন। 

সূত্র: ভ্যারাইটি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫