আরো ঘনীভূত হতে পারে লঘুচাপ

প্রকাশ: মে ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

১৫ জেলায় তাপপ্রবাহ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আরো ঘনীভূত হতে পারে। সেক্ষেত্রে আগামীকাল এটি পরিণত হতে পারে নিম্নচাপে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপে পরিণত হওয়ার পর আরো শক্তি বাড়িয়ে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এদিকে দেশের ১৫ জেলার ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা আজও অব্যাহত থাকতে পারে। সামান্য বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল সংবাদমাধ্যমকে জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরো ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আগে এর গতিমুখ বোঝা যাবে না। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে রেমাল।

আবহাওয়াবিদরা বলছেন, লঘুচাপটির গতিপথ একেক মডেলে একেক রকম দেখাচ্ছে। এর মধ্যে কোনো মডেল অনুযায়ী, এটি বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে এগোচ্ছে। আবার কোনো মডেল বলছে, এটি পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে। উপকূলে আসতে পারে ২৬ মের দিকে। তবে লঘুচাপটি এখনো বাংলাদেশের উপকূল থেকে অনেক দূরে রয়েছে। গতকাল সন্ধ্যায় এর অবস্থান ছিল তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের উপকূলের কাছাকাছি।

ভারতীয় আবহাওয়া অফিস জানায়, লঘুচাপটি শুক্রবার শেষ রাতের দিকে নিম্নচাপে পরিণত হতে পারে। এটি ২৫ মে রূপ নিতে পারে গভীর নিম্নচাপে। এরপর সেটি পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। 

এদিকে গতকাল বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে।

আবহাওয়া অফিসের বুলেটিনে বলা হয়েছে, দেশের ১৫ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫