দুশ রান তোলার চেষ্টাই করবেন না শান্তরা!

প্রকাশ: মে ১৫, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

টি-টোয়েন্টি ক্রিকেট এখন পৌঁছে গেছে অন্য মাত্রায়। হরহামেশাই এখন আড়াইশ, পৌঁনে তিনশ রানও উঠছে বোর্ডে। বিশেষ করে সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২৮৭ রানের স্কোর বলে দেয়, ২০ ওভারের এই ক্রিকেটে তিনশ রান খুব বেশি দূরে নয়। অথচ ব্যাটিং বিস্ফোরণের এই যুগে, মারকাটারি ব্যাটিংয়ের এই ক্রিকেট ভার্সনে বাংলাদেশ দলটি যেন ওয়ানডে মেজাজেই রয়ে গেছে। ওয়েস্ট ইন্ডিজ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দলনায়ক নাজমুল হোসেন শান্ত তো বলেই গেলেন, তারা শুরুতে দুশর চেষ্টা করবেন না। বরং তারা নিজেদের এবিলিটি অনুযায়ী ১৫০-১৬০ রান তুলতে চাইবেন!

 

আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দলের অফিশিয়াল ফটোসেশন শেষে সংবাদ সম্মেলনে কথা বলেছেন অধিনায়ক শান্ত হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেখানে শান্তকে প্রশ্ন করা হয়েছিল, আসন্ন বিশ্বকাপে ছোট মাঠ কন্ডিশনের কারণে প্রায়ই দুশর উপরে রান উঠতে পারে। সেখানে বাংলাদেশের প্রস্তুতি কেমন? নিয়ে শান্তর উত্তর ছিল এমনই, ‘আমরা আমাদের এবিলিটি অনুযায়ী খেলব। আমরা প্রথম দিকে দুশর চেষ্টা করব না। আমরা আমাদের এবিলিটি অনুযায়ী ১৫০ কিংবা ১৬০ রান তোলার চেষ্টা করব।

 

সম্প্রতি পাকিস্তানের সঙ্গে হোম সিরিজে আয়ারল্যান্ড তিন ম্যাচে যথাক্রমে ১৮৩, ১৯৩ ১৭৮ রানের স্কোর গড়েছে। কাজেই কোনো কিছুই যে এখন আর সহজ হবে না, সেটি চোখ বন্ধ করেই বলে দেয়া যায়। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারাবাহিকভাবে ফ্লপ করে আসা বাংলাদেশ যদি এখনো সেকেলের ব্যাটিং নিয়ে পড়ে থাকে, তবে ভালো করার আশা হবে সূদূর পরাহত।

 

পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন শেষ মুহূর্তে বাদ পড়েছেন। তার জায়গায় বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়েছে পেসার তানজিম হাসান তামিমের। নিয়ে অধিনায়ক কোচ দুজনই জানালেন, নির্বাচকদের সঙ্গে তাদের বৈঠকে নিয়ে দীর্ঘ আলোচনার পর সাকিবকে বেছে নেয়া হয়েছে।

 

লিটন দাসের ফর্ম নিয়েও চিন্তিত নন শান্ত। তিনি বলেন, ‘লিটন একজন সিনিয়র ক্রিকেটার। পরীক্ষিত। নতুন কাউকে নিলে তাকে মানিয়ে নিতে অনেক সময় লাগতো। তাই আমরা লিটনের ওপরই আস্থা রাখছি। আর আমরা মনে করছি, সে ফর্মে আসবে এবং ভালো করবে।

 

বাংলাদেশের বোলিং বিভাগের ওপর অনেক আশা শান্তর। তিনি বলেন, ‘বেশ কিছুদিন ধরেই আমাদের বোলিং অ্যাটাক বেশ উন্নতি করেছে। আমরা যদি বোর্ডে কিছু রান তুলতে পারি, তবে সেটি ডিফেন্ড করার সামর্থ্য আমাদের বোলারদের আছে।

 

ওয়েস্ট ইন্ডিজ যুক্তরাষ্ট্রের কন্ডিশনে বাংলাদেশের স্পিনাররা ভালো করবে বলে মনে করেন শান্ত। বাংলাদেশ দলের সঙ্গে যাওয়া লেগস্পিনার রিশাদ হোসেনকে নিয়েও তিনি বেশ আশাবাদী।   


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫