হাজার কোটি টাকা খরচ করেও আলো দেখেনি ‘ব্যাটগার্ল’

প্রকাশ: মে ১২, ২০২৪

ফিচার ডেস্ক

সিনেমার পেছনে ব্যয় হয়েছে ১ হাজার ৫২ কোটি টাকা। এমনটা হলে দুনিয়ার সব প্রযোজনা প্রতিষ্ঠান যেকোনো মূল্যে প্রচারণা চালাবে। নিশ্চিত করবে যেন চারদিকে ছড়িয়ে পড়ে নাম, প্রদর্শিত হয় ব্যাপকভাবে। কিন্তু দুই বছর আগেই ঘটে ঠিক বিপরীত ঘটনা। এত বড় বাজেটে নির্মিত সিনেমা কেবল প্রেক্ষাগৃহে প্রদর্শনের অনুপযুক্তই ঘোষিত হয়নি, বাতিল করা হয়েছে ওটিটি প্লাটফর্মে প্রদর্শন করার চিন্তাও। তার চেয়ে বড় কথা সিনেমাটি এমনভাবে মুছে ফেলা হয়েছে যে কোথাও তার কোনো অংশ অবশিষ্ট নেই। ঠিক এমনটাই ঘটেছে ডিসি ইউনিভার্সের বহুল প্রত্যাশিত সিনেমা ব্যাটগার্লের নিয়তিতে। 

ব্যাটগার্ল ডিসি ইউনিভার্সের সুপারহিরো। ২০১৭ সালে স্টুডিওটির নতুন প্রকল্পের অংশ হিসেবে কমিক বুক থেকে সিনেমায় আনার কাজ শুরু হয়। সে সময় পরিচালক হিসেবে যোগ দিয়েছিলেন জস হুইডন। কিন্তু কাজ সেভাবে শুরু না হতেই তিনি প্রজেক্ট থেকে সরে দাঁড়ান। অনেকটা বাধ্য হয়েই লিখতে হয় নতুন স্ক্রিপ্ট, যার কাজ শেষ হয় ২০১৮ সালে। দ্বিতীয় দফায় পরিচালনার দায়িত্ব নেন মরক্কোর পরিচালক আদিল এল আরবি ও বিলাল ফালাহ। নাম ভূমিকায় অভিনয়ের জন্য যুক্ত হন লেজলি গ্রেস। প্রায় ৩০ বছর পর মাইকেল কিটনকেও ব্যাটম্যান হিসেবে পাওয়া যেত সব ঠিক থাকলে। যুক্ত হওয়ার কথা ছিল জেজে সাইমনস, জ্যাকব সাইপিও ও ব্রেন্ডন ফ্রেজারের মতো হলিউডের দাপুটে তারকাদের। 

২০২১ ও ২০২২ সালজুড়ে চলে সিনেমার শুটিং। পেছনে নির্মাণ খরচ দাঁড়িয়েছিল ৭-৯ কোটি ডলার। সঙ্গে অবশ্যই পোস্ট প্রডাকশনের খরচ যুক্ত করলে সংখ্যাটা দাঁড়াবে আরো বেশি। অনুমান করা হয়, ব্যাটগার্লের পেছনে সাকুল্যে ১০ কোটি ডলারের কাছাকাছি খরচ হয়েছে ওয়ার্নার ব্রুসের। কিন্তু এত বড় বাজেটের পরও সিনেমা শেষে ঘটে আপত্তি। প্রাথমিকভাবে স্টুডিওর মালিকানাধীন স্ট্রিমিং প্লাটফর্ম এইচবিও ম্যাক্সে মুক্তি দেয়ার কথা ছিল এটি। কিন্তু ২০২২ সালের আগস্টেই জানিয়ে দেয়া হয় চলচ্চিত্রটি সেখানে মুক্তি দেয়ার উপযোগী নয়। ওয়ার্নার ব্রুসের ঘোষণা ছিল কোনো ধরনের পরিকল্পনা ছাড়া ব্যাটগার্ল মুক্তি দেয়া হবে না। কারণ এটি ডিসি ইউনিভার্সের নুতন প্রকল্পের সঙ্গে খাপ খায় না। কেউ কেউ অবশ্য দাবি করেছেন, এটা ডিসির অন্যান্য মুভির পাশে খুবই সস্তা ও খেলো হয়েছে। সব মিলিয়ে ওয়ার্নার ব্রুস, এ সিনেমার প্রমোশনে নতুন করে আর টাকা ঢালতে রাজি হয়নি। যদিও কোনো কোনো প্রতিবেদন দাবি করেছিল ভিন্ন। তাদের কথা ছিল, সিনেমাটির মধ্য দিয়ে স্টুডিও কর ফাঁকি দেয়ার চেষ্টা করেছে। অর্থাৎ যদি ফিল্মটি কখনই মুক্তি না পায়, তাহলে তারা টাকা বাঁচাতে পারবে। 

পরিচালক থেকে কলাকুশলী কেউ-ই আগে জানতে পারেনি। বিষয়টা সবার নজরে আসে আগস্টে। সেদিন নিউইয়র্ক পোস্ট পত্রিকায় সিনেমাটি নিয়ে দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করে। আল আরবি ও ফালাহ তখন মরক্কোয় অবস্থান করছেন বিয়ের অনুষ্ঠানে। খবর জানার পর ঠিক পরদিন তারা বিবৃতির মাধ্যমে দুঃখপ্রকাশ করেন। তাদের সমাবেদনা জানায় কিটন, মার্ভেলের প্রেসিডেন্ট কেভিন ফিজ, পরিচালক এডগার রাইট, চলচ্চিত্র নির্মাতা জেমস গান। যা হোক, বাতিল হওয়ার ঘোষণা দেয়ার পর পরিচালক আল আরবি ও ফালাহ চেয়েছিলেন কিছু ফুটেজ ধারণ করতে। কিন্তু তারা সক্ষম হননি। সে বছর সেপ্টেম্বরে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, সিনেমাটি ওয়ার্নার ব্রুসের সার্ভার থেকেও ডিলিট করে দেয়া হয়েছে। তার মানে হলো, এখন আর এর কোনো কপিই কোথাও অবশিষ্ট নেই। 

ডিসি কমিকের অন্যতম জনপ্রিয় চরিত্র ব্যাটগার্ল। কমিক অনুসারে, বারবারা গর্ডন স্বতঃপ্রণোদিত হয়ে যোগ দেন ব্যাটম্যানের মিশনে, তাও আবার পিতার চোখকে ফাঁকি দিয়ে। এর মধ্য দিয়ে গথাম সিটিতে আবির্ভাব ঘটে নতুন অভিভাবকের, যার নাম ব্যাটগার্ল। ব্যাটগার্ল একই সঙ্গে একজন দুর্দান্ত হ্যাকার ও মার্শাল আর্টিস্ট। একদিকে তিনি পুলিশ কমিশনার জেমস গর্ডনের একমাত্র মেয়ে আর অন্যদিকে তিনি ডার্ক নাইটের সহযোগী। সমান্তরালে এগিয়ে চলে বারবার গর্ডনের দুটি পৃথক জীবন। 

সূত্র: ডিএনএ ইন্ডিয়া


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫