গাজায় হামলার প্রতিবাদে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়া থেকে গ্রেফতার আরো ২৫ জন

প্রকাশ: মে ০৫, ২০২৪

বণিক বার্তা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত প্রায় সাত মাস ধরে চলা ইসরাইলের নির্বিচার হামলার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। বিক্ষোভ দমনে গত এক সপ্তাহে আটক করা হয়েছে দুই হাজারেও বেশি শিক্ষার্থীকে। ধরপাকড় চলছে এখনও । এরই ধারাবাহিকতায় শনিবার (৪ মে) ফিলিস্তিনকে সমর্থনকারী আরো ২৫ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্প সাইটও সরিয়ে দিয়েছে তারা। বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

শনিবার সকাল পর্যন্ত বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শার্লটসভিলে ইউভিএ ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মূলত দাঙ্গা মোকাবেলার জন্য বিশেষ গিয়ার পরা পুলিশ অফিসারদের ক্যাম্পাসের লনে স্থাপিত একটি শিবিরের কাছে পৌঁছালে উত্তেজিত হয়ে ওঠেন বিক্ষুব্ধরা। বিক্ষোভকাকারী ছাত্রদের দমনে পুলিশ রাসায়নিক স্প্রে ব্যবহার করেছে বলেও বলছে সংবাদমাধ্যম। 

ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যে বিক্ষোভকারীরা শুক্রবার রাতে তাঁবু স্থাপন এবং সাউন্ডবক্স ব্যবহারসহ বিশ্ববিদ্যালযয়ের বেশ কয়েকটি নীতি লঙ্ঘন করেছেন। ইউভিএ প্রেসিডেন্ট জিম রায়ান এক বার্তায় জানান, বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্কহীন ব্যক্তিরা ক্যাম্পাসে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছে বলে জানতে পেরেছে কর্তৃপক্ষ।  

তবে গ্রেফতারকৃতদের মধ্যে কতজন ইউভিএ ছাত্র ছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি।

ইসরায়েলের নির্বিচার ফিলিস্তিনিদের হত্যা বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে যে বিক্ষোভ চলছে, তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। লন্ডন, প্যারিস ও রোম থেকে সিডনি, টোকিও, বৈরুতসহ বিশ্বের বিভিন্ন শহরে এ বিক্ষোভ শুরু হয়েছে। এসব বিক্ষোভ থেকে অবিলম্বে গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি জানানো হচ্ছে। পাশাপাশি ইসরায়েল ও গাজা যুদ্ধকে সমর্থন করে, এমন সব কোম্পানির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সব ধরনের সম্পর্ক ছিন্ন করার দাবি তোলা হচ্ছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫