পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

প্রকাশ: মে ০৫, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার পাঁচ মাস পর তা তুলে নিয়েছে ভারত। সর্বোচ্চ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনের আগে গতকাল এ নিষেধাজ্ঞা তুলে নিল দেশটির সরকার। ভারতের বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার এ তথ্য জানিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

মহারাষ্ট্রের পেঁয়াজ চাষী ও ব্যবসায়ীরা রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন অনেক দিন ধরে। কিন্তু রফতানির ফলে অভ্যন্তরীণ সংকট তৈরি হয়ে দাম বাড়তে পারে বলে তাতে সায় দেয়নি সরকার। লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে মহারাষ্ট্রের ১১টি আসনে ভোট হবে ৭ মে। এর ঠিক তিনদিন আগে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো।

সংবাদ বিজ্ঞপ্তিতে পেঁয়াজের রফতানি মূল্যও বেঁধে দিয়েছে ডিজিএফটি। প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৫০ ডলার।

বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রফতানিকারক দেশ ভারত। রান্নায় বহুল ব্যবহৃত এ পণ্য রফতানি দেশটি বন্ধ রেখেছিল গত ৮ ডিসেম্বর থেকে। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, ৩১ মার্চ পর্যন্ত রফতানিতে নিষেধাজ্ঞা ছিল। মেয়াদ শেষের আগে রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা করা হয়।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫