এমিলি নামেই স্বচ্ছন্দ এমা স্টোন

প্রকাশ: এপ্রিল ২৮, ২০২৪

ফিচার ডেস্ক

বক্স অফিসে তার চলচ্চিত্র ব্যবসা করেছে ১০০ কোটি ডলারের বেশি। ঝুলিতে রয়েছে দুই-দুইটা অস্কার। আর এর সবটাই হয়েছে এমা স্টোন পরিচয়ের ভেতর। তবে সম্প্রতি এ হলিউড অভিনেত্রী নিজের স্টেজ নাম এমার চেয়ে এমিলি নিয়ে স্বচ্ছন্দ থাকার কথা তুলে ধরেন। প্রদত্ত নাম এমিলিকেই তিনি দিতে চান অগ্রাধিকার। 

হলিউড রিপোর্টারের কাছে দেয়া এক সাক্ষাৎকারে উপস্থিত ছিলেন এমা স্টোন ও নাথান ফিল্ডার। তারা একসঙ্গে পরাবাস্তব টিভি সিরিজ ‘দ্য কার্স’-এ কাজ করেছেন। সাক্ষাতের শুরুতেই নাথান ফিল্ডার বলেন, ‘কোনো কথা শুরু করার আগে আমি কিছু কথা বলতে চাই। তার সত্যিকার নাম আসলে এমিলি। যদিও পেশাগত জীবনে সে এমা নামেই পরিচিতি অর্জন করেছে। ফলে যখন তাকে কেউ এমিলি বললে না চেনে, তখন আমি বলি এমা। কিন্তু এখানে তাকে আমি এমিলি হিসেবেই বলতে চাই।’ 

সে সময় এ অস্কারজয়ী অভিনেত্রীকে জিজ্ঞাসা করা হয়, তাকে কেউ এমিলি বললে তিনি কি আপত্তি জানাবেন কিনা। জবাবে তিনি বলেন, ‘আমি আপত্তি জানাব না। বরং সেটা দারুণ হবে। এমিলি নামটা উপভোগ করব। পেশাগত জীবনে এমা হিসেবেই কাজ করেছি। কিন্তু সত্যিকার নাম এমিলিই। আর সে নামের পেছনে ভূমিকা রেখেছেন একজন অভিনয়শিল্পীই। 

২০১৭ সালে এমা স্টোন ‘লা লা ল্যান্ড’-এর জন্য সেরা অভিনেত্রী হিসেবে অস্কার গ্রহণ করেন। চলতি বছরে দ্বিতীয় দফায় অস্কার ঝুলিতে তুললেন ‘পুওর থিংস’-এ অভিনয় করার জন্য। পুওর থিংস মূলত একটি ফ্যান্টাসি কমেডি, যা অ্যালাসদির গ্রের উপন্যাস অবলম্বনে নির্মিত। সিনেমাটি অভিনয় করেছেন ইয়োর্গস লান্থিমোস। সেখানে আরো অভিনয় করেছেন মার্ক রাফেলো, উইলেম ড্যাফো ও রামি ইউসেফ। এর আগে রোমান্টিক-কমেডি সিনেমার অভিনেত্রী হিসেবে পরিচিত ছিলেন এমা স্টোন। ‘ক্রেজি’, ‘স্টুপিড’, ‘লাভ’, ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’ দিয়েই বিশ্বজুড়ে পরিচিতি পান। লা লা ল্যান্ডের পর একটু ভিন্ন ধারার সিনেমায় আগ্রহী হয়ে ওঠেন তিনি। ইয়োর্গস লান্থিমোসের ‘দ্য ফেবারিট’-এ অভিনয় করেন ২০১৮ সালে। একই পরিচালকের পুওর থিংসে অভিনয় করে পেলেন দ্বিতীয় অস্কার। গত বছরের ভেনিস উৎসবে প্রিমিয়ারের পর থেকেই সমালোচকেরা প্রশংসা করেছেন সিনেমাটির।

এদিকে প্রধান অভিনেত্রী এমা স্টোনের প্রশংসায় পঞ্চমুখ পরিচালক ইয়োর্গস লান্থিমোস। তিনি জানান, সিনেমার কেন্দ্রীয় চরিত্র বেলা ব্যাক্সটার এক দুর্দান্ত সৃষ্টি, এমা স্টোন ছাড়া চরিত্রটি পর্দায় তুলে ধরা সম্ভব হতো না। এটি আসলে তারই সিনেমা, ক্যামেরার সামনে ও পেছনে। স্টোন ও লান্থিমোসের জুটি সেদিক থেকে বেশ পোক্ত। লান্থিমোসের পরবর্তী সিনেমা ‘কাইন্ডস অব কাইন্ডনেস’-এও দেখা যাবে এমাকে। সিনেমাটি মে মাসে কানে প্রদর্শিত হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫